Mamata Banerjee : G-20 র লোগোতে পদ্ম-চিহ্ন, শুরু হয়েছে বিতর্ক, কি বললেন মমতা বন্দ্যোপাধ্যায়?

G20 logo raw, Mamata Banerjee



আগামী বছর দিল্লিতে অনুষ্ঠিত হবে এই G20 শীর্ষ সম্মেলন। G-20 র লোগোতে পদ্ম-চিহ্ন। যা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে বিতর্ক। কংগ্রেস এবং বিজেপির মধ্যে বাগযুদ্ধ বাঁধে। এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজনের প্রস্তুতি বৈঠকে অংশ নিতে আজ দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়।



এবিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এ কথা ঠিকই পদ্ম আমাদের জাতীয় ফুল। কিন্তু জাতীয় চিহ্ন হিসেবে বাঘ, ময়ূর বা অন্য কিছুও ব্যবহার করা যেত। কিন্তু বিজেপির চিহ্ন পদ্ম, যা কিনা আমাদের দেশের জাতীয় ফুলও বটে, তার ব্যবহার নিয়ে অন্যরা প্রশ্ন তুলতেই পারেন। আমি তুলছি না। কিন্তু আমাকেও নানা মহলের প্রশ্নের উত্তর দিতে হয়। এরকম কেউ প্রশ্ন করতেই পারেন।


তিনি আরও বলেন, আমি আগেই দেখেছি, জি-২০ লোগোতে পদ্মের ব্যবহার, আমরা প্রশ্ন তুলিনি। কারণ দেশের কথা বাইরে গেলে, তা ভাল লাগে না। কিন্তু আমি না কথা তুললেও অন্য কেউ তো তুলতেই পারেন, মন্তব্য মুখ্যমন্ত্রীর।


কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট করেন যে এটি 'বিস্ময়কর' যে পদ্ম, যা ক্ষমতাসীন দলের নির্বাচনী প্রতীক, জি 20 লোগোর অংশ হিসাবে ব্যবহৃত হয়েছে! যদিও বিজেপির পাল্টা ১৯৫০ সালে পদ্মকে জাতীয় ফুল হিসাবে ঘোষণা করা হয়েছিল।