Career Options: বিবাহিত মহিলাদের জন্য সেরা ক্যারিয়ার হতে পারে এই ৫ কাজ

Career Options



মেয়েদের বিয়ের আগের জীবন ও পরের জীবনে বিস্তর ফারাক। বিয়ের পর পরিবর্তন হয় জীবনের গতি। অনেকেই ক্যারিয়ার ছেড়ে দেন সংসারের কাজের চাপে। সন্তান, সংসার থেকেও নিরাস না হয়ে ভালো বেতনের কাজের সুযোগ রয়েছে যদি আপনি তার বেছে নিতে পারেন তবে আপনার ক্যারিয়ার হবে উজ্জ্বল।

কনটেন্ট রাইটিংয়ে ক্যারিয়ার

ঘরে বসে অর্থ উপার্জনের একটি গুরুত্বপূর্ণ ক্যারিয়ার কনটেন্ট রাইটিং ক্যারিয়ার। এই পেশায় আসতে ভাষায় দখল রাখতে হবে। আপনার ক্লায়েন্ট যদি খুশি হয় তবে বাড়তে পারে আপনার বেতনও। এরজন্য আপনি কোর্স করেও নিতে পারেন। যে মহিলারা হিন্দি বা ইংরেজি জানেন তারাও কন্টেন্ট রাইটিংয়ে ভাল অর্থ উপার্জন করতে পারেন। এখন আঞ্চলিক ভাষার চাহিদাও অনেক।

ট্রান্সলেটর ক্যারিয়ার

ভাষা থেকে ভাষায় রুপান্তর। হিন্দি থেকে ইংরাজী, ইংরাজী থেকে হিন্দি, বাংলা থেকে ইংরাজী, ইংরাজী থেকে বাংলা এরকম অনেক কন্টেন্ট যদি আপনি ট্রান্সলেট করেন তবেও অর্থ উপার্জন করতে পারবেন। আজকের দিনে কোরিয়ান, জাপানিজ, চাইনিজ বা জার্মান ভাষা শিখে থাকেন তাহলে আপনি অনুবাদক হয়ে ঘরে বসে লাখ লাখ টাকা আয় করতে পারেন।

গ্রাফিক ডিজাইনার-এর ক্যারিয়ার

শিল্পকলায় বিশেষজ্ঞ হলে এটি অন্যতম একটি ক্যারিয়ার। এই ক্যারিয়ারে আপনি ঘরে বসেই আয় করতে পারেন প্রচুর টাকা। এরজন্য অনলাইনে ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্সও করতে পারেন। একজন গ্রাফিক ডিজাইনার হয়ে আপনি ফ্রিল্যান্সিংও করতে পারেন। আরও ভাল মিডিয়া কোম্পানিতেও কাজের সুযোগ আছে।

ফুড ব্লগিংয়ে ক্যারিয়ার

আপনি যদি ভালো রান্না জানেন তবে সেটাই আপনার ভালো ক্যারিয়ার হতে পারে। এক্ষেত্রে বড় হাতিয়ার সোশ্যাল মিডিয়া‌। আপনির রেসিপি সোশ্যাল মিডিয়ায় ভালো করে উপস্থাপন করুন। ধীরে ধীরে আপনার চ্যানেল গুলো করবে মনিটাইজ পাবে ইনকাম হবে। ফুড ব্লগিং করার আগে আপনাকে কমপক্ষে তিন মাসের একটি অনলাইন কোর্স করা উচিত, যেখানে আপনি ভিডিও তৈরি করতে ও সেগুলি আরও ভাল সম্পাদনা করতে শিখতে পারেন।

হিন্দি শেখান

যদি আপনার হিন্দিতে ভাল ডিগ্রি থাকে ও আপনি হিন্দি ভাল বলতে জানেন,তাহলে একজন হিন্দি শিক্ষক হতে পারেন। ফ্রিল্যান্সিং জব পোর্টালে যদি আপনি রেজিস্টার করেন তবে অনলাইনে হিন্দি শেখাতে পারবেন।