WB Governor: পশ্চিমবঙ্গের নয়া স্থায়ী রাজ্যপাল হলেন সিভি আনন্দ বোস

WB GOVERNOR



দেশের উপরাষ্ট্রপতি নির্বাচনের সময় পশ্চিমবঙ্গের তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনকড় ইস্তফা দেন। এখন তিনি দেশের উপরাষ্ট্রপতি। এরপর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন লা গনেশান তবে তিনি পশ্চিমবঙ্গের। মনিপুরের রাজ‍্যপাল লা গনেশন (La Ganeshan)। বাংলার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল লা গনেশনকে। এবার স্থায়ী রাজ্যপাল পেল বাংলা।  নয়া রাজ্যপাল হিসেবে প্রাক্তন আমলা সিভি আনন্দ বোসকে নিয়োগ করা হল।



বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, 'পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসেবে ডক্টর সিভি আনন্দ বোসকে নিয়োগ করা হচ্ছে।'
 

তবে তিনি কবে আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেবেন সে বিষয়ে কিছু জানা যায়নি। তিনি যেদিন আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেবেন সেদিন থেকেই অস্থায়ী রাজ্যপাল হিসেবে লা গণেশনের মেয়াদ শেষ হবে। 



ডাঃ সিভি আনন্দ বোস হলেন ভারতীয় প্রশাসনিক পরিষেবার 1977-ব্যাচের প্রাক্তন অফিসার যিনি ভারত সরকারের সচিব, রাজ্য সরকারগুলির মুখ্য সচিব এবং বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসাবে কাজ করেছেন। উদ্ভাবনী চিন্তা দিয়ে সুশাসনের ক্ষেত্রে সুনাম কুড়িয়েছেন।



ভারত সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে, বোস বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং জাতিসংঘ চারবার তার উদ্যোগ 'গ্লোবাল বেস্ট প্র্যাকটিস' নির্বাচন করেছে। তিনি একজন লেখক এবং উপন্যাস, ছোট গল্প, কবিতা এবং প্রবন্ধের মতো জেনারে ইংরেজি, হিন্দি এবং মালায়ালম ভাষায় 32টি বই প্রকাশ করেছেন।