Amazing: 30 বছর ধরে হিমায়িত ভ্রূণ থেকে যমজ সন্তানের জন্ম, আমেরিকান দম্পতি 'সবচেয়ে বড় সন্তানের' বাবা হয়েছেন

oldest children'
photo credit : cnn




ওরেগনের এক দম্পতি 30 বছর আগে 1992 সালের এপ্রিলে হিমায়িত ভ্রূণ থেকে যমজ সন্তানের বাবা-মা হয়েছেন। আগের রেকর্ড ধারক ছিলেন মলি গিবসন, যিনি 2020 সালে একটি ভ্রূণ থেকে জন্মগ্রহণ করেছিলেন যা প্রায় 27 বছর ধরে হিমায়িত ছিল। ওরেগনের যমজদেরকে বিশ্বের সবচেয়ে বয়স্ক শিশু বলা হয় এবং তারা 31শে অক্টোবর রাচেল এবং ফিলিপ রিডগওয়েতে জন্মগ্রহণ করেন।

জাতীয় ভ্রূণ দান কেন্দ্র বলেছে যে লিডিয়া এবং টিমোথি রিডগওয়ে নামের যমজ সন্তানের জন্ম হয়েছে দীর্ঘতম সময়ের জন্য হিমায়িত ভ্রূণ থেকে। মেয়ে লিডিয়ার জন্ম হয়েছিল 5 পাউন্ড 11 আউন্স, (2.5 কেজি) এবং ছেলে টিমোথির ওজন 6 পাউন্ড 7 আউন্স (2.92 কেজি)।

উভয় সন্তানই ভ্রূণ দানের ফল। এগুলি সাধারণত অভিভাবকদের কাছ থেকে আসে যাদের ইন ভিট্রো ফার্টিলাইজেশন (IVF) এর মাধ্যমে সফলভাবে সন্তান তৈরি করার পরে অতিরিক্ত ভ্রূণ হিসাবে সঞ্চিত ছিল। ত্রিশ বছর আগে, একটি বেনামী দাতা দম্পতি ইন ভিট্রো ফার্টিলাইজেশন ব্যবহার করে ভ্রূণ দান করেছিলেন যেগুলি শূন্যের নিচে 200 ডিগ্রিতে ক্রাইওপ্রিজারভ করা হয়েছিল।

1992 সালের 22 এপ্রিল ভ্রূণগুলি হিমায়িত করা হয়েছিল এবং 2007 সাল পর্যন্ত ওয়েস্ট কোস্ট ফার্টিলিটি ল্যাবে কোল্ড স্টোরেজে রাখা হয়েছিল। এই দম্পতি জাতীয় ভ্রূণ দান কেন্দ্রে (এনইডিসি) দান করেছিলেন। পনের বছর পরে, লিডিয়া এবং টিমোথি হিমায়িত ভ্রূণ থেকে জন্মগ্রহণ করেছে।

Ridgway-র ইতিমধ্যে চার সন্তান আছে, বয়স আট, ছয়, তিন এবং দুই. রিডগওয়ে দান করা ভ্রূণ ব্যবহার করে আরও সন্তান নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যখন তারা দাতাদের সন্ধান করছিলেন, তখন দম্পতি বিশেষ বিবেচনা নামক একটি বিভাগে দেখেছিলেন, যার অর্থ ভ্রূণ যার জন্য প্রাপক খুঁজে পাওয়া কঠিন ছিল।

রিডগওয়ে সিএনএনকে বলেন, "আমরা এমন ভ্রূণ পেতে চাইনি যা বিশ্বের দীর্ঘতম হিমায়িত করা হয়েছে। আমরা শুধু এমন একটি ভ্রূণ পেতে চেয়েছিলাম যা নেওয়ার জন্য অপেক্ষা করছে। এতে বিশেষ কিছু নেই।" এক অর্থে তারা আমাদের সবচেয়ে বড়। শিশুরা, যদিও তারা আমাদের ছোট।