earthquake: ফের একবার ভূমিকম্প, এই নিয়ে এই সপ্তাহে তৃতীয়বার


earthquake



earthquake: ফের একবার ভূমিকম্প, এই নিয়ে এই সপ্তাহে তৃতীয়বার দিল্লি, এনসিআর এবং উত্তরের কিছু রাজ্য শনিবার ফের একবার ভূমিকম্পের ঘটনা ঘটলো। উত্তরাখণ্ডের জোশিমঠ থেকে 212 কিলোমিটার দক্ষিণ-পূর্বে নেপালে 5.4 মাত্রার ভূমিকম্পের কারণে কম্পন অনুভূত হয়েছিল বলে জানা যাচ্ছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে বলা হয়েছে, নেপালে ভূমিকম্পের উৎপত্তি হয়েছিল 10 কিলোমিটার গভীরে অক্ষাংশ 29.28 N এবং দ্রাঘিমাংশ 81.20 E।

মাত্র কয়েকদিন আগেই পশ্চিম নেপালে কেন্দ্রস্থলে 6.3 মাত্রার ভূমিকম্পের কম্পনে সমগ্র অঞ্চলের বাসিন্দারা কেঁপে উঠার কয়েকদিন পরেই আজ ফের একবার ভূকম্পন। প্রকৃতপক্ষে, এই সপ্তাহে নেপালে এটি তৃতীয় ভূমিকম্প।

শনিবার রাত ৭.৫৮ মিনিটে দিল্লি-এনসিআরে ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের খবর পেয়ে লোকজন তাদের ঘরবাড়ি ও অফিসের বাইরে খোলা জায়গায় জড়ো হয়।

এর আগে বিকেল ৪.২৫ মিনিটে উত্তরাখণ্ডে ভূমিকম্প হয়। তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ঋষিকেশ। রিখটার স্কেলে এর তীব্রতা রেকর্ড করা হয়েছে ৩.৪। মিডিয়া রিপোর্ট অনুসারে, দিল্লি-এনসিআর ফরিদাবাদ, গুরুগ্রাম, গাজিয়াবাদ, নয়ডা, হাপুর, লখনউ, বারাবাঙ্কি, শ্রাবস্তিতেও কম্পন অনুভূত হয়েছে।

এর আগে মঙ্গলবারও গভীর রাতে দিল্লি-এনসিআর সহ গোটা উত্তর ভারতে ভূমিকম্পের তীব্র কম্পন অনুভূত হয়। এমনকি সে সময় নেপাল ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল এবং দোটি জেলায় একটি বাড়ি ধসে ছয়জন নিহত হয়।

উত্তরপ্রদেশের লখনউ, মোরাদাবাদ, মিরাট, বেরেলি প্রভৃতি শহরেও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে। এনসিআরের ফরিদাবাদ, গুরুগ্রাম, গ্রেটার নয়ডাতেও কম্পন অনুভূত হয়েছে। এখনো কোনও দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।