Duare Ration: দুয়ারে রেশন প্রকল্পে সুপ্রিম কোর্ট স্বস্তি রাজ্যের!

Duare Ration



তৃতীয়বার বাংলার মসনদে বসার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে রেশন প্রকল্প চালু করেন। গত ২৮ সেপ্টেম্বর দুয়ারে রেশন প্রকল্পকে অবৈধ বলে ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। সেই মামলা গড়ায় সুপ্রিমকোর্টে। সুপ্রিমকোর্টের নির্দেশে স্বস্তি মিলল রাজ্যে। দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্পে হাইকোর্টের (Highcourt) নির্দেশের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।




২০১৩ সালের খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী বলে জানায় হাইকোর্ট। হাইকোর্টের সেই রায়কেই চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে রায় রাজ্য। সেই নির্দেশের ওপর আজ অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। সুপ্রিমকোর্টের এই নির্দেশে রাজ্য সরকারের এই প্রকল্প চালাতে আপাতত আর কোনও আইনি বাধা নেই, এমনটাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত।



দুয়ারে রেশন প্রকল্পের শুরু থেকেই বিরোধিতা করে আসছে রেশন ডিলাররা। এমনকি এই প্রকল্প আটকাতে আদালতের দ্বারস্থ হন তাঁরা। মানুষের স্বার্থের সঙ্গে কোন আপস করতে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে রেশন প্রকল্প নিয়ে কড়া বার্তা দিয়ে রেখেছেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন যে কোনও মূল্যে রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চলবেই।