Disease X মহামারি সৃষ্টি করতে পারে এমন প্যাথোজেনগুলির তালিকা আপডেট করবে WHO

WHO


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) শীঘ্রই "ডিজিজ এক্স" সহ অগ্রাধিকারের প্যাথোজেনগুলির তালিকা আপডেট করবে, যা ভবিষ্যতে প্রাদুর্ভাব এবং মহামারী সৃষ্টি করতে পারে৷ তালিকাটি বৈশ্বিক বিনিয়োগ, গবেষণা ও উন্নয়ন (R&D) নির্দেশিত করার জন্য আপডেট করা হচ্ছে, বিশেষ করে ভ্যাকসিন, পরীক্ষা এবং চিকিত্সা।



WHO, একটি বিবৃতিতে বলেছে যে স্বাস্থ্য সংস্থা 300 জনেরও বেশি বিজ্ঞানীকে ডেকেছে যারা 25 টিরও বেশি ভাইরাস পরিবার এবং ব্যাকটেরিয়া এবং "ডিজিজ এক্স" এর প্রমাণ বিবেচনা করবে, যা একটি গুরুতর আন্তর্জাতিক মহামারী সৃষ্টি করতে পারে।



বিজ্ঞানীরা তখন অগ্রাধিকারের প্যাথোজেনগুলির একটি তালিকা প্রস্তুত করবেন যা তাদের আরও ভালভাবে বোঝার জন্য গবেষণা করা হবে। প্যাথোজেনের তালিকাটি প্রথম 2017 সালে প্রকাশিত হয়েছিল এবং এক বছর পরে অগ্রাধিকার দেওয়া হয়েছিল।




তালিকায় রয়েছে করোনাভাইরাস, ক্রিমিয়ান-কং হেমোরেজিক ফিভার, ইবোলা ভাইরাস ডিজিজ এবং মারবার্গ ভাইরাস ডিজিজ, লাসা জ্বর, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) এবং সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (SARS), নিপাহ এবং হেনিপাভাইরাল ডিজিজ, রিফ্ট ভ্যালি ফিভার, জিকা এবং রোগ এক্স।

ডাঃ মাইকেল রায়ান, ডাব্লুএইচওর স্বাস্থ্য জরুরী প্রোগ্রামের নির্বাহী পরিচালক বলেছেন যে ভাইরাস সনাক্ত করা তাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া নেওয়ার জন্য একটি অপরিহার্য অনুশীলন। পূর্ব শনাক্তকরণ এবং তহবিল না থাকলে, সময়মতো ভ্যাকসিন তৈরি করা সম্ভব হতো না।




তিনি বলেন, "প্রতিরোধের গবেষণা ও উন্নয়নের জন্য অগ্রাধিকার প্যাথোজেন এবং ভাইরাস পরিবারগুলিকে লক্ষ্য করা একটি দ্রুত এবং কার্যকর মহামারী এবং মহামারী প্রতিক্রিয়ার জন্য অপরিহার্য। কোভিড -19 মহামারীর আগে উল্লেখযোগ্য R&D বিনিয়োগ না হলে, এটি নিরাপদ করা সম্ভব হত না। রেকর্ড সময়ের মধ্যে কার্যকর ভ্যাকসিন তৈরি করা হয়েছে,” বলেন।




ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন বলেছেন, পরবর্তী হুমকিকে দক্ষতার সাথে পরিচালনা করার জন্য গবেষণা সম্প্রদায়গুলি তাদের উপর শক্তি ফোকাস করতে পারে বলে তালিকাটি প্রয়োজনীয়।



“এটি ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাথে একত্রে বিকশিত হয়েছে, এবং যেখানে আমাদের--একটি বৈশ্বিক গবেষণা সম্প্রদায় হিসাবে--পরীক্ষা, চিকিত্সা এবং ভ্যাকসিন বিকাশের জন্য শক্তি এবং তহবিল বিনিয়োগ করতে হবে তার জন্য সম্মত দিকনির্দেশ। আমরা আমাদের দাতাদের যেমন মার্কিন সরকার, আমাদের অংশীদার এবং বিজ্ঞানীদের ধন্যবাদ জানাই যারা এটি সম্ভব করার জন্য WHO-এর সাথে কাজ করে," তিনি বলেছিলেন।