Calcutta High Court : রাজ্য ও কমিশনের অবস্থান আলাদা, কমিশন ভেঙে ফেলা হোক: বিচারপতি বিশ্বজিৎ বসু







রাজ্য ও কমিশনের অবস্থান আলাদা আলাদা হওয়ায় কমিশন ভেঙে ফেলা হোক এমনটাই মনে করছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। অতিরিক্ত শূন্যপদ মামলায় আদালতে এই মুহুর্তে অস্বস্তিতে কমিশন।



গ্রু সি, গ্রুপ ডি থেকে নবম-দ্বাদশ, শারীরশিক্ষা-কর্মশিক্ষা বিভিন্ন ক্ষেত্রে যোগ্য কিন্তু বঞ্চিত প্রার্থীদের জন্য শূন্যপদ তৈরি বলে ৬৮২১ টি অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হয়েছে। অন্যদিকে আদালতের নির্দেশে চাকরি যাওয়া প্রার্থীদের পরিবারের কথা পুনর্বহালের আবেদন করে কমিশন। প্রাথমিকভাবে তিরস্কারের পর বিচারপতি বিশ্বজিৎ বসু তাঁদের জন্য আন্য কাজের ব্যবস্থা করার কথা জানায় কিন্তু শিক্ষক নয়। এতে শিক্ষার্থীদের ক্ষতি হবে বলে মন্তব্য করেন।




‘রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান এক না হলে কমিশন ভেঙে দেওয়া হোক’ বলেই মন্তব্য বিচারপতি বিশ্বজিৎ বসুর। ‘শূন্যপদ নিয়ে রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান আলাদা কেন?’ প্রশ্ন হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর। প্রশ্ন, সরকারের নিয়ন্ত্রণে কি তাহলে নেই কমিশন?




শুক্রবার সকাল সাড়ে ১০টার মধ্যে এবিষয়ে রাজ্যের চিন্তা ভাবনা তলব করেছে হাইকোর্ট। কমিশনের বক্তব্য ও অবস্থান আলাদা হওয়ার জেরে রাজ্য কী পদক্ষেপ করছে বা করার কথা ভাবছে তার জানতে চেয়েছে আদালত।