World Teachers Day: 'শিক্ষকই শিক্ষার রুপান্তরের শুরু করবে'-বিশ্ব শিক্ষক দিবস ২০২২

World Teachers day



আমাদের দেশে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করা হয়, কিন্তু ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসাবে উদ্‌যাপিত হয়। আজ ৫ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস।



১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।



ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে।



এই দিন বিশ্বব্যাপী শিক্ষকদের ধন্যবাদ জানাতে, শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের পরিশ্রম ও সহযোগিতার জন্য সম্মান দিতে এবং বিশ্বব্যাপী শিক্ষকদের সমস্যা সমাধানের উপায় খুঁজে বের করার চেষ্টা করা হয়। 



এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হচ্ছে “শিক্ষক দিয়ে শিক্ষার রুপান্তর শুরু”।



"আজ, বিশ্ব শিক্ষক দিবসে, আমরা শিক্ষার্থীদের নিজেদের জন্য, অন্যদের জন্য এবং বিশ্বের জন্য দায়িত্ব নেওয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি রয়েছে তা নিশ্চিত করার মাধ্যমে শিক্ষার্থীদের সম্ভাব্য পরিবর্তনে শিক্ষকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করি৷ আমরা দেশগুলির প্রতি আহ্বান জানাই যে শিক্ষকরা বিশ্বস্ত এবং জ্ঞানের প্রযোজক, প্রতিফলিত অনুশীলনকারী এবং নীতি অংশীদার হিসাবে স্বীকৃত, "ইউনেস্কো, আইএলও এবং এডুকেশন ইন্টারন্যাশনালের কর্মকর্তাদের একটি যৌথ বার্তা বলা হয়েছে।



2022 সালে, UNESCO “সেপ্টেম্বর 2022 সালে ট্রান্সফর্মিং এডুকেশন সামিটে করা প্রতিশ্রুতি এবং পদক্ষেপের জন্য আহ্বান জানাবে এবং শিক্ষক ও শিক্ষাদানের জন্য তাদের প্রভাব বিশ্লেষণ করবে,” সংস্থার একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে।