World Post Day: প্রতি বছর 9 অক্টোবর সারা বিশ্বে পালিত হয় বিশ্ব ডাক দিবস

World Post Day


বিশ্ব ডাক দিবস প্রতি বছর 9 অক্টোবর সারা বিশ্বে পালিত হয়। এই দিনটি মানুষের এবং ব্যবসার দৈনন্দিন জীবনে পোস্টের ভূমিকা পালন করে। উপরন্তু, এটি বিশ্বব্যাপী সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে তার অবদান প্রচার করা।



সার্বজনীন পোস্টাল ইউনিয়ন প্রতিষ্ঠার তারিখকে স্মরণ করার জন্যও দিবসটি পালিত হয়। ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) 1874 সালে সুইজারল্যান্ডে শুরু হয়েছিল।



বিশ্বের প্রথম অফিসিয়াল এয়ারমেইল ফ্লাইট ভারতে 18 ফেব্রুয়ারী, 1911 সালে সংঘটিত হয়েছিল। ভারতীয় পোস্ট অফিস আইন 22 মার্চ, 1898 তারিখে আইনসভা দ্বারা পাস হয়েছিল। এটি 1 জুলাই, 1898-এ সক্রিয় হয়েছিল।



স্বাধীন ভারতে, 21শে নভেম্বর, 1947-এ প্রথম অফিসিয়াল পোস্টাল স্ট্যাম্প জারি করা হয়েছিল। নতুন স্ট্যাম্পে দেশপ্রেমিকদের 'জয় হিন্দ' স্লোগান সহ ভারতীয় পতাকা চিত্রিত করা হয়েছিল।



বিশ্ব ডাক দিবস 2022-এর থিম হল 'Post for Planet'।



পোস্ট হল বিশ্বের বৃহত্তম লজিস্টিক নেটওয়ার্ক। প্রতি বছর, 150 টিরও বেশি দেশ বিভিন্ন উপায়ে বিশ্ব ডাক দিবস উদযাপন করে। কিছু কিছু দেশে, বিশ্ব ডাক দিবসটি কাজের ছুটি হিসাবে পালন করা হয়।



ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন প্রতিষ্ঠার তারিখ স্মরণে জাপানের টোকিওতে 1969 সালের ইউপিইউ কংগ্রেসে বিশ্ব ডাক দিবস চালু করা হয়েছিল। বিশ্বব্যাপী, এই দিবসটি ডাক পরিষেবার গুরুত্ব তুলে ধরার জন্য পালিত হয়।