ভারতীয় বায়ুসেনার 90 তম প্রতিষ্ঠা দিবস

IAF





প্রতি বছর এই দিনটিকে ভারতীয় বিমান বাহিনীর তরফে পালন করা হয়। এলসিএ তেজস, জাগুয়ার, মিগ-২৯, মিগ-২১ বাইসন, ও সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানগুলি ফ্লাই-পাস্টে অংশগ্রহণ করবে। এছাড়াও, বিভিন্ন পুরনো অবসরপ্রাপ্ত যুদ্ধবিমান থেকে শুরু করে আধুনিক সামরিক পণ্যবাহী বিমান ও প্রথমসারির যুদ্ধবিমান অংশ নিতে পারে এদিনের অনুষ্ঠানে। ভারতের সর্বাধুনিক ও সম্প্রতি অন্তর্ভুক্ত হওয়া রাফাল যুদ্ধবিমানও থাকবে।


বহু বার ভারতীয় বায়ু সেনার সাফল্য ফুটে উঠেছে আমাদের সামনে। চণ্ডীগড়ে অনুষ্ঠিত এই উদযাপনগুলিতে 80 টির মতো বিমানের সাথে সুখনা লেকের উপরে একটি চকচকে ঘন্টাব্যাপী এয়ার ডিসপ্লে দেখানো হবে। একটি নতুন যুদ্ধ ইউনিফর্মও আজ উন্মোচন করা হয়েছে। প্রধান অতিথি বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং বিমান বাহিনীর একটি নতুন অপারেশনাল শাখা গঠনের ঘোষণা দেন।



"হালকা যুদ্ধ বিমান তেজস, অরুধরা এবং অ্যালেশা রাডার, অস্ট্রা এয়ার-টু-এয়ার মিসাইল, আকাশ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, অ্যাডভান্স লাইট হেলিকপ্টার, ইন্টিগ্রেটেড এয়ার কমান্ড এবং কন্ট্রোল সিস্টেমের অন্তর্ভুক্তির মাধ্যমে আমরা স্বদেশীকরণের অগ্রভাগে রয়েছি এবং সমন্বিত উপাদান ব্যবস্থাপনা অনলাইন সিস্টেম," ইভেন্টের ঘোষক বলেন।



ALH Mk IV চপার প্যারেড ইভেন্টে রুদ্র ফর্মেশনে উড়ে যাবে, কর্মকর্তারা জানিয়েছেন। ইভেন্টে যান্ত্রিক ট্রান্সপোর্ট টিমের দ্বারা একটি প্রদর্শনী হবে যান্ত্রিক ট্রান্সপোর্ট টিমের দ্বারা গাড়ি ভেঙে ফেলা এবং অল্প সময়ের মধ্যে পুনরায় একত্রিত করা হবে, তারপরে এয়ার ওয়ারিয়র ড্রিল টিমের একটি পারফরম্যান্স দেখাবে।



রাষ্ট্র-চালিত মহাকাশ প্রধান হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা তৈরি, 5.8-টন টুইন-ইঞ্জিন এলসিএইচ এয়ার-টু-এয়ার মিসাইল, 20 মিমি টারেট বন্দুক এবং রকেট সিস্টেম দিয়ে সজ্জিত এবং এটি শত্রুর ট্যাঙ্ক, বাঙ্কার, ড্রোন, এবং উচ্চ-উচ্চতা অঞ্চলে অন্যান্য সম্পদ ধ্বংস করতে সক্ষম। 



এলসিএইচ 'প্রচন্ড' ছাড়াও, লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (এলসিএ) তেজস, সুখোই, মিগ-২৯, জাগুয়ার, রাফালে, আইএল-৭৬, সি-১৩০জে এবং হক সহ আরও বেশ কয়েকটি বিমান ফ্লাই-পাস্টের অংশ হবে।



হেলিকপ্টারগুলির মধ্যে, অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ধ্রুব, চিনুক, অ্যাপাচি এবং এমআই-17 এরিয়াল ডিসপ্লের অংশ হবে।



একটি AN-32 বিমানে প্যারাট্রুপারদের একটি 'আকাশ গঙ্গা' দলের সাথে ফ্লাই-পাস্ট শুরু হবে। Mi 17 V5 হেলিকপ্টারগুলি একটি 'বাম্বি বাকেট' ব্যবহার করে একটি অগ্নিনির্বাপক অপারেশন পরিচালনা করবে যখন Mi17 IV হেলিকপ্টারগুলি হেলো কাস্টিং সম্পাদন করবে।



মার্কিন-তৈরি চিনুক চপার, যা সৈন্য, কামান ইত্যাদি পরিবহনের জন্য ব্যবহৃত হয়, ভীম গঠন করবে।



রাফালে, জাগুয়ার, তেজস এবং মিরাজ 2000 'সেখন' ফর্মেশনে উড়বে। এই গঠনটি IAF অফিসার এবং পরম বীর চক্র প্রাপক, প্রয়াত নির্মলজিৎ সিং সেখনকে উৎসর্গ করা হয়েছে।



প্রধান অতিথি রাষ্ট্রপতি মুর্মুর আগমনের পর তিনটি এমআই-17 ভি5 হেলিকপ্টার সমন্বিত 'এনসাইন' গঠন দেখে জনতা মুগ্ধ হবে।

আধিকারিকদের মতে, গ্লোব গঠনে একটি C-17 হেভি লিফট এয়ারক্রাফ্ট এবং সূর্য কিরণ ডিসপ্লে দল থেকে প্রশিক্ষিত নয়টি Hawk-132 জেট থাকবে।

এছাড়াও একলব্য ফর্মেশন থাকবে যেখানে দুটি Apache এবং ALH Mk IV হেলিকপ্টার সহ একটি Mi-35 বিমান থাকবে যেখানে "বিগ বয়" ফর্মেশনে একটি IL-76 এবং দুটি AN-32 বিমান থাকবে।

আইএএফ-এর ভিনটেজ বিমান হার্ভার্ড এবং ডাকোটাও এয়ার শোতে উপস্থিত হবে। নয়টি হক এবং সারং হেলিকপ্টার ডিসপ্লে টিমের সমন্বয়ে গঠিত সূর্য কিরণ দল এবং চারটি ধ্রুব হেলিকপ্টারও পারফর্ম করবে।


এছাড়াও বজরাং গঠন হবে যার মধ্যে C-130 J এবং Sukhoi-30 এবং নেত্রার গঠন হবে বায়ুবাহিত প্রারম্ভিক সতর্কতা ও নিয়ন্ত্রণ বিমান এবং Sukhoi-30 এবং Mig 29 যুদ্ধবিমান দ্বারা।