India Made First Passenger Drone Is Ready

Human-Flying Drone, Varuna


বরুণ, মানুষের উড়তে সক্ষম একটি ড্রোন (মানব-উড়ন্ত ড্রোন) ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হতে চলেছে। বরুণ 100 কেজি ওজন বহন করে 25 থেকে 30 কিলোমিটার দূরত্বে উড়তে পারে এবং এই দূরত্বটি কভার করতে প্রায় 30 মিনিট সময় লাগবে, দৈনিক ভাস্কর রিপোর্ট করেছে। এই ড্রোনটি পুনে ভিত্তিক ভারতীয় স্টার্টআপ সাগর ডিফেন্স ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড তৈরি করেছে। শীঘ্রই এটিকে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে, ভারতীয় নৌবাহিনী বিবৃতিতে জানিয়েছে।



কোম্পানির প্রতিষ্ঠাতা নিকুঞ্জ পরাশর বলেন, ড্রোনটি বাতাসে প্রযুক্তিগত ত্রুটির পরেও নিরাপদ অবতরণ করতে সক্ষম। এটিতে একটি প্যারাসুটও রয়েছে, যা জরুরি অবস্থা বা ত্রুটির সময় স্বয়ংক্রিয়ভাবে খুলবে এবং ড্রোনটি নিরাপদে অবতরণ করবে। এর পাশাপাশি বরুণকে এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং দূরবর্তী এলাকায় পণ্য পরিবহনের জন্য ব্যবহার করা যেতে পারে।



জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে ড্রোনটি প্রদর্শন করা হয়েছিল, যেখানে তার সাথে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ছিলেন। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও এর ভিডিও শেয়ার করা হয়েছে।



প্রতিবেদনে বলা হয়েছে, এটি দেশের নজরদারি ও নিরাপত্তা জোরদার করতে পারে। এছাড়াও, এটি ত্রাণ এবং চিকিৎসা জরুরী ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।