Cheque Bounce : চেক বাউন্স নিয়ে নয়া সিদ্ধান্ত ! 

Cheque Bounce
প্রতীকি ছবি, ইন্টারনেট সূত্রে প্রাপ্ত 



চেক বাউন্সের ক্রমবর্ধমান মামলার পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় সম্প্রতি একটি উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছিল। এই ধরনের মামলাগুলি মোকাবেলা করার জন্য, মন্ত্রণালয় চেক প্রদানকারীর অন্যান্য অ্যাকাউন্ট থেকে অর্থ কাটার এবং তাকে নতুন অ্যাকাউন্ট খুলতে বাধা দেওয়ার কথা ভাবছে।




আসলে, চেক বাউন্সের ক্ষেত্রে আইনি ব্যবস্থার উপর বোঝা বাড়ে। তাই আইনি প্রক্রিয়ার আগে কী পদক্ষেপ নিতে হবে, সে বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে এমন পরামর্শ দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, যদি চেক প্রদানকারীর অ্যাকাউন্টে পর্যাপ্ত পরিমাণ টাকা না থাকে, তাহলে তার অন্যান্য অ্যাকাউন্ট থেকে সেই টাকা কেটে নেওয়া হবে।

সূত্রের মতে, অন্যান্য পরামর্শগুলির মধ্যে রয়েছে চেক বাউন্সের ক্ষেত্রে ঋণ খেলাপি হিসাবে বিবেচনা করা এবং ক্রেডিট তথ্য সংস্থাগুলিকে রিপোর্ট করা। এসব পরামর্শ গ্রহণের আগে আইনি মতামত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

এর ফলে চেক বাউন্সের ঘটনা অনেকাংশে কমানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। চেক প্রদানকারীর অন্য অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টাকা কেটে নেওয়ার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি এবং অন্যান্য পরামর্শ অনুসরণ করতে হবে। চেক বাউন্স হলে আদালতে মামলা করা যেতে পারে।