Laxmi Puja : জনশূন্য গ্রামে , কোজাগরী লক্ষী পূজার দিন আসেন সবাই


Laxmi Puja



রামকৃষ্ণ চ্যাটার্জী : আসানসোল:- আসানসোলের কুলটি বিধান সভা অন্তর্গত বেনাগ্রাম।জন শূন্য হীন এই গ্রাম।রয়েছে অনেক পুরোনো বাড়ি,এখন রয়েছে তুলসী মন্দির,বাঁধানো পুকুর। এই গ্রামে এখন কেউ বসবাস করে না। কিন্তু প্রতি বছর কোজাগরী লক্ষী পূজার দিন গ্রামে আসেন সবাই।ধুমধাম করে আনন্দের সাথে পালিত হয় লক্ষী পূজা।


এই দিনটিতে গ্রামের যেসব বাসিন্দারা বসবাস করতো তারা সবাই সকাল থেকে এসে পূজার ভোগ থেকে শুরু করে সমস্ত সরঞ্জাম জোগাড় করে পূজা করেন মা লক্ষীর। গ্রামের মানুষের বক্তব্য আগে ধুমধাম করে পালিত হত লক্ষী পূজো। কিন্তু এখন গ্রামে কেউ থাকে না সবাই অন্য জায়গায় বাড়ি করে বসবাস করে কিন্তু এখনো প্রতি বছর সবাই মিলে আজকের দিনে এসে পূজার সমস্ত সরঞ্জাম জোগাড় করে রাত ভর  লক্ষী পূজা করেন।

তাদের গ্রাম ছেড়ে যাওয়ার কারণ জিজ্ঞাসা করলে তারা জানান আগে এই গ্রামে পানীয় জল,রাস্তা লাইট কিছুই ছিলো না। ছিলো না যানবাহনের ব্যাবস্থা তাই সবাই এক এক করে গ্রাম ছেড়ে চলে গেছে। তবে এই কয়েক বছর হলো রাস্তা তৈরি হয়েছে, লাইন না এলেও বসেছে কয়েকটি বিদ্যুতের খুঁটি।

তাছাড়া তারা জানান এই গ্রামের জমি তাদের অজান্তে ভেস্টেড করে দেওয়া হয়েছে। এখন তাদের ভাঙাচোরা বাড়ি রয়েছে। লক্ষী পূজাতে এসে সেই ভাঙাচোরা বাড়ি পরিষ্কার করিয়ে এক রাত কাটান তারা। লাইট না থাকলেও জেনেটার দিয়ে লাইট জ্বালান তারা। এই কোজাগরী লক্ষী পূজা হলো তাদের গ্রামের বড় উৎসব।

তারা এও বলেন রাজ্য সরকারের কাছে ভাঙা মন্দিরকে সুন্দর ভাবে গড়ে তোলার আর্জি জানানো হয়েছে। তারা এখন আসায় এই মন্দির যেনো নতুন করে নির্মাণ করা হয়।