Google : CCI imposes financial penalty of Rs 1,337 crore 76 lakh on Google

CCI



অ্যান্ড্রয়েড মোবাইল যন্ত্রের ইকো সিস্টেমের ক্ষেত্রে একাধিক বাজারে তার কর্তৃত্বমূলক অবস্থানের অপব্যবহার করায় কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া- সিসিআই গুগলের ওপর ১ হাজার ৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকার আর্থিক জরিমানা ধার্য করেছে। এর পাশাপাশি এই জাতীয় কাজ থেকে তাকে বিরত থাকারও নির্দেশ দেওয়া হয়েছে। সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে কমিশন গুগলকে তার আচারগত ব্যবহার পরিবর্তনের নির্দেশ দিয়েছে। স্মার্ট মোবাইল যন্ত্রের বিভিন্ন অ্যাপ এবং প্রোগ্রামের জন্য একটি পরিচালন ব্যবস্থার দরকার হয়। অ্যান্ড্রয়েড হল মোবাইলের সেরকম এক পরিচালন ব্যবস্থা ২০০৫ সালে গুগল যা অধিগ্রহণ করে। কমিশন গুগলের বিবিধ কার্যকলাপ পরীক্ষা করে দেখেছে যার মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড মোবাইলের পরিচালন ব্যবস্থায় লাইসেন্সিং এবং গুগলের মোবাইল পরিচালনগত বিভিন্ন ব্যবস্থা যেমন প্লে-স্টোর, গুগল সার্চ, গুগল ক্রোম, ইউটিউব প্রভৃতি ব্যবহারগত দিকও রয়েছে। এই সমস্ত বিষয়ে কমিশন ৫টি প্রাসঙ্গিক বাজারকে চিহ্নিত করেছে।

  • ভারতে স্মার্ট মোবাইল যন্ত্রের ক্ষেত্রে লাইসেন্স যোগ্য পরিচালন ব্যবস্থাপনার বাজার
  • ভারতে অ্যান্ড্রয়েড স্মার্ট মোবাইলের পরিচালন ব্যবস্থার ক্ষেত্রে অ্যাপ স্টোরের বাজার
  • ভারতে সাধারণ ওয়েব সার্চ পরিষেবার বাজার
  • ভারতে সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকা পরিচালন ব্যবস্থা ভিত্তিক মোবাইল ওয়েব ব্রাউজারের বাজার
  • ভারতে অনলাইন ভিডিও হোস্টিং প্ল্যাটফর্ম (ওভিএইচপি)-এর বাজার

অনুসন্ধানকালীন গুগলের পক্ষ থেকে অ্যাপেলের সঙ্গে প্রতিযোগিতামূলক প্রতিদ্বন্দ্বিতার বাধার উল্লেখ করা হয়। গুগলের অ্যান্ড্রয়েড ইকো সিস্টেম এবং অ্যাপেলের আইওএস ইকো সিস্টেমের মধ্যে প্রতিযোগিতার পরিসর বোঝার ক্ষেত্রে কমিশন উল্লেখ করে যে এই দুটি বিজনেস মডেলের ক্ষেত্রে কোনটা উল্লিখিত ব্যবসায়িক উৎসাহকে প্রভাবিত করছে। অ্যাপেলের ব্যবসার ধরন হল অত্যাধুনিক সফ্টওয়্যার উপাদান ভিত্তিক উচ্চ ক্ষমতা সম্পন্ন স্মার্ট ডিভাইস। অন্যদিকে গুগলের উদ্দেশ্যই হল মুনাফা অর্জনের জন্য তাদের প্ল্যাটফর্মে যেকোন উপায়ে ব্যবহারকারীদের আরো বেশি করে টেনে আনা। যেমন অনলাইন সার্চ যা গুগলের অনলাইন বিজ্ঞাপন পরিষেবা এতে সরাসরি প্রভাবিত হচ্ছে।

কমিশন উল্লেখ করেছে এমইডিএ-র অধীন পুরো গুগল মোবাইল স্যুট প্রাক শর্ত হিসেবে বাধ্যতামূলকভাবে প্রতিস্থাপন অনৈতিক এবং বাজারে সুস্থ প্রতিযোগিতা পরিবেশকে তা বিঘ্নিত করে। গুগল অনলাইন বাজারের ক্ষেত্রে তার কর্তৃত্বগত অবস্থানকে অপব্যবহার করেছে যা আইনের পরিপন্থী। কমিশন এক্ষেত্রে আরো বিবিধ বিষয় উল্লেখ করেছে এবং আইন ভঙ্গ করার অপরাধে গুগলের ওপর প্রাথমিকভাবে ১ হাজার ৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকার আর্থিক জরিমানা ধার্য করেছে এবং ৩০ দিনের মধ্যে বিস্তারিত আর্থিক বিবরণ জমা দিতে বলেছে। জনস্বার্থে কমিশনের ওয়েবসাইটে এই নির্দেশ আপলোড করা হবে।

source: পিব