Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Saturday, September 24, 2022

মহালয়া। শুভ বলতে নেই-জানেন কেন?

Pitri Paksha Amavasya,Pitri Paksha Maha Amavasya 2022, Mahalaya 2022 Date and Time, Mahalaya 2022, মহালয়া ২০২২ তারিখ, সময়সূচী 



মহালয়া (Mahalaya) মানেই কি দেবীর আগমন বার্তার সূচনা?

Mahalaya 2022



মহালয়া (Mahalaya) মানেই কি দেবীর আগমন বার্তার সূচনা? নাকি আরও কিছু? জানাযায়- ত্রেতা যুগে ভগবান শ্রীরামচন্দ্র অকালে দেবিকে আরাধনা করেছিলেন লঙ্কা জয় করে সীতাকে উদ্ধারের জন্য। আর সে সময় ছিলও বসন্ত কাল। তাই এই সময়ের দুর্গা পূজাকে বাসন্তি পূজা বলা হয় । শ্রীরামচন্দ্র অকালে-অসময়ে পূজা করেছিলেন বলে এই শরতের পূজাকে দেবির অকাল-বোধনও বলা হয় ।




সনাতন ধর্মে বলা হয়- কোন শুভ কাজ করতে গেলে, যেমন- বিবাহ করতে গেলে প্র্রয়াত পূর্ব পুরুষদের, সাথে সমগ্র জীব-জগতের জন্য তর্পণ করতে হয়, কার্যাদি-অঞ্জলি প্রদান করতে হয় । এক্ষেত্রে তর্পণ মানে খুশি করা । ভগবান শ্রীরাম লঙ্কা বিজয়ের আগে এমনটাই করেছিলেন ।




সেই অনুসারে এই মহালয়া তিথিতে যারা পিতৃ-মাতৃহীন তারা তাদের পূর্বপূরূষের স্মরণ করে, পূর্বপূরুষের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি প্রদান করেন । তাই তো এই দিন থেকেই শেষ হয় পিতৃপক্ষের (Pitri Paksha) । গত ২০ সেপ্টেম্বর শুরু হয়েছে পিতৃপক্ষের। আর পিতৃপক্ষের অবসান হল আজ।








সনাতন ধর্ম অনুসারে এই দিনে প্রয়াত আত্মাদের মর্তলোকে পাঠিয়ে দেয়া হয়, প্রয়াত আত্মার যে সমাবেশ হয় তাকে মহালয় বলা হয়। পিতৃপক্ষেরও শেষদিন এটি ।





সনাতন ধর্ম অনুসারে বছরে একবার পিতা-মাতার উদ্দেশ্যে পিন্ড দান করতে হয়, সেই তিথিতে করতে হয় যে তিথিতে উনারা প্রয়াত হয়েছেন । সনাতন ধর্মের কার্যাদি কোন তারিখ অনুসারে করা হয় না । তিথি অনুসারে হয় ।




মহালয়াতে যারা গঙ্গায় অঞ্জলি প্রদান করেন পূর্ব পুরুষদের আত্মার শান্তির জন্য, তারা শুধু পূর্বদের নয় , পৃথিবীর সমগ্র কিছুর জন্য প্রার্থনা ও অঞ্জলি প্রদান করেন ।


আর তাই মহালয়া তে শুভেচ্ছা জানিয়ে শুভ মহালয়া বলতে নেই-আসলে এই দিন তো তর্পনের, শ্রদ্ধাঞ্জলী জানানোর দিন, পূর্বপুরুষকে স্মরণের দিন- এক বেদনাঘন মুহূর্ত। আর এই মুহূর্তকে 'শুভ' বলে আনন্দ জানানো কি ঠিক?

8 comments:

  1. পূর্বপুরুষদের শান্তির উদ্দেশ্যে,মা - বাবার উদ্দেশ্যে শান্তির উদ্দেশ্যে তর্পণ, শ্রদ্ধাঞ্জলী দেওয়া তো শুভ কাজ।
    অশুভ হলে তো কাজটা হতো না।তাই মহালয়ার দিন শুভ মহালয়া বলাই যায়।

    ReplyDelete
  2. এই বেদনঘন মুহূর্ত কে শুভ বলতে নেই

    ReplyDelete
  3. আজ জানতে পারলাম

    ReplyDelete
  4. শুভ মহালয়া প্রীতি ও শুভেচ্ছা

    ReplyDelete
  5. ভালো খবর

    ReplyDelete
  6. এটা সবার জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ

    ReplyDelete