Latest Online Bengali News Portal

Breaking

Friday, September 23, 2022

Telecom Law : হোয়াটসঅ্যাপ-টেলিগ্রাম সহ অন্যান্য ওটিটি পরিষেবাগুলিতে বিরাট পরিবর্তন !

Telecom Law : শীঘ্রই হোয়াটসঅ্যাপ-টেলিগ্রাম কলগুলি টেলিকম আইনের আওতায় আসবে, অনেক বড় পরিবর্তনের প্রস্তাব


Telecom Law


হোয়াটসঅ্যাপ, গুগল ডুও, টেলিগ্রাম এবং এই জাতীয় অনেক কলিং এবং মেসেজিং অ্যাপ এখন টেলিকম আইনের আওতায় আনা হবে। এ বিষয়ে সরকার একটি খসড়া বিল উত্থাপন করেছে। প্রস্তাবে বলা হয়েছে, ওভার দ্য টপ (OTT) অর্থাৎ যে টেলিকম পরিষেবাগুলি প্রচলিত টেলিকম পরিষেবাগুলির থেকে আলাদা এবং ইন্টারনেটের মাধ্যমে কাজ করে, সেগুলিকেও টেলিকম পরিষেবার আওতায় আনা হবে৷ সরকার খসড়া টেলিকমিউনিকেশন বিল 2022-এ এই ধরনের অনেক প্রস্তাব পেশ করেছে, যা টেলিকম আইনে ব্যাপক পরিবর্তন আনবে।




বুধবার প্রকাশিত খসড়া বিল অনুসারে, ওটিটি (OTT) পরিষেবাগুলিও টেলিকম পরিষেবার অংশ হিসাবে বিবেচিত হবে। খসড়া বিল অনুযায়ী, টেলিকম পরিষেবা এবং নেটওয়ার্ক সুবিধা প্রদানকারী যেকোনও একটি লাইসেন্স নিতে হবে। সরকার এই বিলে টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের জন্য ফি এবং জরিমানা মওকুফ করার প্রস্তাব করেছে। মন্ত্রক আরও প্রস্তাব করেছে যে যদি কোনও টেলিকম বা ইন্টারনেট পরিষেবা প্রদানকারী তার পরিষেবা লাইসেন্স সমর্পণ করে তবে প্রদত্ত ফি ফেরত দেওয়া উচিত।

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে নতুন টেলিকম বিল শিল্পের পুনর্গঠন এবং নতুন প্রযুক্তি গ্রহণের প্রচারের জন্য একটি পরিষ্কার রোডম্যাপ সরবরাহ করবে। আগামী দেড় থেকে দুই বছরের মধ্যে সরকারকে পুরো ডিজিটাল রেগুলেটরি ফ্রেমওয়ার্ক পুরোপুরি পরিবর্তন করতে সক্ষম হতে হবে।

সরকার শিল্প ও জনগণকে ২০ অক্টোবরের মধ্যে এই প্রস্তাবের বিষয়ে পরামর্শ দিতে বলেছে। মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত প্রাপ্ত পরামর্শের ভিত্তিতে এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

  • ভবিষ্যতের জন্য আইনি কাঠামো শক্তিশালী করা।
  • নতুন আইন অনুযায়ী টেলিযোগাযোগ ক্ষেত্রে ব্যবহৃত নাম এবং সংজ্ঞা পুনর্বিন্যাস করা।
  • স্পেকট্রাম ম্যানেজমেন্ট এর সাথে যুক্ত চ্যালেঞ্জগুলিকে আরও ভালভাবে মোকাবেলা করার জন্য আইনি কাঠামোকে স্ট্রীমলাইন করা।
  • টেলিযোগাযোগ, সাইবার নিরাপত্তা, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বিশ্বমানের অনুশীলন গ্রহণ এবং সংবিধান ও নিয়ম-কানুন মেনে সাধারণ হুমকি মোকাবেলার প্রস্তুতি।
  • টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের উপর জরিমানা ধার্য ও আরোপের প্রক্রিয়াকে আরও যুক্তিযুক্ত করা।






নতুন খসড়া বিল অনুসারে, হোয়াটসঅ্যাপ, গুগল ডুও, টেলিগ্রাম এবং জুমের (WhatsApp, Google Duo, Telegram and Zoom) মতো ওটিটি পরিষেবাগুলি ছাড়াও অন্যান্য পরিষেবাগুলি যা টেলিকম পরিষেবার আওতায় আসবে তার মধ্যে রয়েছে সম্প্রচার পরিষেবা, ইমেল, ভয়েস মেল, ভয়েস, ভিডিও এবং ডেটা যোগাযোগ পরিষেবা, অডিওটেক্স (telecom services include broadcast service, email, voice mail, voice, video and data communication services, audiotex. Service, VideoTex Service, Fixed and Mobile Services,)। পরিষেবা, ভিডিওটেক্স পরিষেবা, ফিক্সড এবং মোবাইল পরিষেবা, ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবা, স্যাটেলাইট ভিত্তিক যোগাযোগ পরিষেবা, ওয়াকি-টকি, ইন্টারনেট ভিত্তিক যোগাযোগ পরিষেবা, বিমান এবং জাহাজে ব্যবহৃত যোগাযোগ পরিষেবা৷

No comments:

Post a Comment

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন