New CDS: জেনারেল বিপিন রাওয়াতের পর দেশ পেলো নতুন Chief of Defense Staff-CDS

New CDS: জেনারেল বিপিন রাওয়াতের পর দেশ পেলো নতুন সিডিএস, অবসরপ্রাপ্ত লে. জেনারেল অনিল চৌহান


General Bipin Rawat & retired Lt. General Anil Chauhan
retired Lt. General Anil Chauhan & General Bipin Rawat 




কেন্দ্রীয় সরকার আজ নতুন সিডিএস নিয়োগ করেছে। সরকার লেফটেন্যান্ট জেনারেল (আর) অনিল চৌহানকে (retired Lt. General Anil Chauhan) পরবর্তী Chief of Defense Staff (CDS) হিসাবে নিযুক্ত করেছে। তিনি ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিব হিসেবেও দায়িত্ব পালন করবেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।



40 বছরেরও বেশি সময় ধরে তার (retired Lt. General Anil Chauhan) কর্মজীবনে, লেফটেন্যান্ট জেনারেল (আর) অনিল চৌহান বেশ কয়েকটি কমান্ড, স্টাফ এবং সহকারী নিয়োগ করেছেন। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী অভিযানে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।


বিমান দুর্ঘটনায় প্রাক্তন সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর নতুন সিডিএস নিয়োগ নিয়ে আলোচনা হচ্ছিল। আজ তা অনুমোদন করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকার নতুন Chief of Defense Staff (CDS) নিয়োগের জন্য চাকরিরত এবং অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের নাম বিবেচনা করেছে। গত বছরের ৮ ডিসেম্বর বিমান দুর্ঘটনায় দেশের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত মারা যাওয়ার পর পদটি শূন্য ছিল।


2019 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রে বিজেপি সরকারের পুনঃনির্বাচনের ছয় মাসের মধ্যে একজন নতুন সিডিএস নিয়োগের সিদ্ধান্তকে দেশের শীর্ষ সামরিক কাঠামোর সবচেয়ে বড় উন্নতি বলা হয়েছিল। দেশের তিন সেনাবাহিনীতে সমন্বয়ের জন্য জেনারেল রাওয়াতকে প্রথম সিডিএস হিসাবে নিযুক্ত করা হয়েছিল।








সিডিএসকে সামরিক বিষয়ক বিভাগের সচিব হিসাবে নিযুক্ত করা হয়, যা বর্তমানে অতিরিক্ত সচিব পদমর্যাদার অধীনে কাজ করে। সিডিএসও ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফের প্রধান। সরকার প্রতিরক্ষা কর্মসূচিতে মেক ইন ইন্ডিয়ার দায়িত্বে সিডিএসকেও রেখেছে।








প্রসঙ্গত 8 ডিসেম্বর, 2021 তারিখে, তামিলনাড়ুতে খারাপ আবহাওয়ার কারণে, বিমান বাহিনীর Mi-17 হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হয়েছিল। এই হেলিকপ্টারে সিডিএস বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত সহ মোট ১৪ জন ছিলেন। নীলগিরি ও তামিলনাড়ুর মধ্যবর্তী কুনুর জঙ্গলে ঘটে যাওয়া দুর্ঘটনায় হেলিকপ্টারের আরোহী সকলেই প্রাণ হারান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ