Supreme Court: নয়া ইতিহাস, শুরু হল সুপ্রিম কোর্টের শুনানির লাইভ স্ট্রিমিং

Supreme Court: নয়া ইতিহাস, শুরু হল সুপ্রিম কোর্টের শুনানির লাইভ স্ট্রিমিং



supreme court
Supreme Court

ইতিহাসে প্রথমবার। দেশের শীর্ষ আদালতের শুনানি এবার দেখা যাবে লাইভ স্ট্রিমিংয়ে। যা শুরু হল আজ থেকেই। অনলাইনে একসঙ্গে তিনটি সাংবিধানিক বেঞ্চের শুনানি দেখা যাবে। সোমবারই এক ঐতিহাসিক রায়ে এই লাইভ স্ট্রিমিংয়ের বিষয়টি জানিয়ে দিয়েছিল শীর্ষ আদালত।



প্রথম দিন আর্থিক ভাবে অনগ্রসর শ্রেণির সংরক্ষণ সংক্রান্ত মামলা, শিব সেনার ভাঙন সংক্রান্ত মামলা এবং ‘ইন্ডিয়া বারে’র পরীক্ষা সংক্রান্ত মামলাগুলি লাইভ স্ট্রিমিং হতে দেখা গেল। 



কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল পাইলট প্রজেক্ট হিসেবে শুধুমাত্র প্রধান বিচারপতির এজলাসের মামলাগুলি লাইভ স্ট্রিমিংয়ের পরামর্শ দিয়েছিলেন। কিন্তু আদালত এক রায়ের শুনানিতে প্রত‍্যেকটি বেঞ্চের শুনানি লাইভ স্ট্রিমিং দেখানো হবে বলে জানায়। 


আদালত জানায়, লাইভ স্ট্রিমিংই সময়ের দাবি। তাছাড়া আদালত থেকে সরাসরি লাইভ স্ট্রিমিং হলে নতুন প্রজন্ম এবং ছাত্ররা নতুন করে শেখার সুযোগ পাবে। আইনের ছাত্রদের কার্যবিবরণী সম্পর্কে অভিজ্ঞতা হবে। 


লাইভ স্ট্রিমিং হলেও কিছু কিছু ক্ষেত্রে লাই স্ট্রিমিং ৩০ সেকেন্ড দেরি হবে। ধর্ষণ, শারীরিক নিগ্রহ, পারিবারিক হিংসার মতো সংবেদনশীল মামলার ক্ষেত্রে সাবধনতা অবলম্বন করতে হবে। আদালতের কাজ চলাকালীন যদি কোনও আইনজীবী অভব্য আচরণ করে তা পজ করে দেওয়া যায়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ