WB DA NEWS : ডিএ নিয়ে সরকারী কর্মচারী ও শিক্ষকদের জন্য বড় বার্তা

DA NEWS
Money

রাজ‍্য সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে যখন আদালতে একের পর এক মামলা চলছে। একদিকে ডিএ নিয়ে চলছে আন্দোলন। এর মাঝেই সরকারী কর্মচারীদের ও শিক্ষকদের ডিএ নিয়ে বড় বার্তা দিলেন বিজেপি নেতা তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।



বিজেপির নবান্ন অভিযানের প্রাক্কালে নবান্ন অভিযানের প্রচার সভা থেকে ডিএ নিয়ে শুভেন্দু অধিকারীর বার্তা, বিজেপি সরকারে আসার ২৪ ঘন্টার মধ্যে বকেয়া ডিএ RTGS করে,NEFT করে দেওয়া হবে। সরকারী কর্মচারী ও শিক্ষকদের জন্য এই বড় বার্তা দিলেন বিজেপি নেতা।


বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের বেঞ্চ তিন মাসের মধ্যে কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। গত ১৯ অগস্ট সেই তিন মাসের সময়সীমা শেষ হয়। আদালত জানিয়েছিল, মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বকেয়া ডিএও বাড়ানো উচিত। আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। আদালত অবমাননার মামলা করা হয় তিনটি সংগঠনের পক্ষথেকে।


তার মধ্যেই রায় পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য সরকার। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের বেঞ্চে সেই মামলার শুনানি শেষ হয়। স্থগিত রাখে রায় দান।


বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে সরকারী কর্মচারীদের একাংশ । ইতিমধ্যে আদালত জানিয়েছে মহার্ঘ্যভাতা বা ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার। তবু রাজ্যসরকার উদাসীন। আদালতের দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই অনলাইনে রিভিউ পিটিশন (Review Petition) দাখিল করে রাজ্য।