মাতৃত্বকালীন ছুটি:  জন্মের পর সন্তানের মৃত্যু হলে 60 দিনের ছুটি পাওয়ার অধিকারী মহিলা কর্মচারী

Major decision regarding maternity leave of government employees
Photo Source: internet



শুক্রবার ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) দ্বারা জারি করা একটি আদেশে বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকারের সমস্ত মহিলা কর্মচারী জন্মের পরপরই শিশুর মৃত্যুর ক্ষেত্রে 60 দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটির (Maternity Leave) অধিকারী হবেন। এতে বলা হয়েছে, জন্মের পরপরই শিশুর মৃত্যুর কারণে সৃষ্ট সম্ভাব্য মানসিক ট্রমা, যা মায়ের জীবনের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলে, তা বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


DoPT জানিয়েছে যে এটি জন্ম/মৃত জন্মের অবিলম্বে সন্তানের মৃত্যুর ক্ষেত্রে ছুটি/মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) মঞ্জুর করার বিষয়ে স্পষ্টীকরণের জন্য অনুরোধ করে বেশ কয়েকটি রেফারেন্স/প্রশ্ন গ্রহণ করছে।


আদেশে বলা হয়েছে, বিষয়টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বিবেচনা করা হয়েছে। জন্মের পরেই মৃত শিশু বা শিশুর মৃত্যুর কারণে সম্ভাব্য মানসিক আঘাতের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারী মহিলা কর্মচারীকে 60 দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


যদি কোনও মহিলা কেন্দ্রীয় সরকারী কর্মচারী মাতৃত্বকালীন ছুটি না পান তবে জন্ম/মৃত্যুর পরপরই সন্তানের মৃত্যুর তারিখ থেকে 60 দিনের একটি বিশেষ মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) মঞ্জুর করা যেতে পারে। কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রক/বিভাগকে জারি করা আদেশে বলা হয়েছে যে জন্মের পরপরই শিশুর মৃত্যুর অবস্থা জন্মের 28 দিন পর্যন্ত সংজ্ঞায়িত করা যেতে পারে। ডিওপিটি বলেছে যে গর্ভধারণের 28 সপ্তাহের পরে বা তার পরে জীবনের কোনও লক্ষণ ছাড়াই জন্ম নেওয়া শিশুকে মৃত হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।


বিশেষ মাতৃত্বকালীন ছুটির সুবিধা শুধুমাত্র মহিলা কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য গ্রহণযোগ্য হবে যাদের দুটির কম জীবিত সন্তান রয়েছে এবং শুধুমাত্র একটি অনুমোদিত হাসপাতালে প্রসবের জন্য। একটি অনুমোদিত হাসপাতালকে কেন্দ্রীয় সরকার স্বাস্থ্য প্রকল্প (CGHS) এর অধীনে তালিকাভুক্ত একটি সরকারি হাসপাতাল বা বেসরকারি হাসপাতাল হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ডিওপিটি আদেশে বলা হয়েছে যে তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালে জরুরি ডেলিভারির ক্ষেত্রে জরুরি শংসাপত্র তৈরি করা বাধ্যতামূলক।

Read More : WB Primary TET 2022: পূজার পরেই টেট ! কেমন হবে প্রশ্নের ধরন, জানুন বিস্তারিত