Online Shopping: অনলাইনে কেনাকাটা করার সময় কখনই এই চারটি ভুল করবেন না, অন্যথায় পড়তে পারেন মহা বিপদে





Online Shopping Tips: আজকাল বেশিরভাগ মানুষ অনলাইনের দিকে ঝুঁকেছে। কেনাকাটার ক্ষেত্রেও একই। ঘরে বসে মোবাইল অ্যাপের মাধ্যমে তাদের পছন্দের জিনিসগুলি অর্ডার করে থাকে। সেটা খাবার হোক বা পোশাক ইত্যাদি। অর্থাৎ মোবাইল অ্যাপের মাধ্যমে যত তাড়াতাড়ি সম্ভব সব কিছু মানুষের কাছে পৌঁছে যায় এবং এর জন্য কোথাও যেতেও হয় না। কিন্তু এই সময়ে আমরা ভুলে যাই যে আজকাল প্রতারকরাও অনেক ভুয়া অ্যাপের মাধ্যমে মানুষকে ঠকানোর কাজ করে। তাই এটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যে আপনিও যদি অনলাইনে কেনাকাটা করেন, তাহলে আপনার উপার্জন যেন ভুল হাতে না যায় সেজন্য কিছু বিষয় খেয়াল রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ।




তো চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে। অনলাইনে কেনাকাটার আগে যে চারটি বিষয় আপনাকে অবশ্যই মনে রাখতে হবে-

জাল অ্যাপ সনাক্ত করুনঃ

আপনি যদি কোনও অ্যাপের সাহায্যে অনলাইনে কেনাকাটা করেন তবে আপনাকে নকল অ্যাপ এড়াতে হবে। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করার সময় অবশ্যই এর রিভিউ এবং রেটিং চেক করুন। সর্বদা বিশ্বস্ত অ্যাপ থেকে অনলাইনে কেনাকাটা করুন।

লোভনীয় প্রস্তাবের পিছনে দৌড়াবেন নাঃ

অনেক অ্যাপই মানুষকে এমন লোভনীয় অফার দেয়, যার পিছনে সবাই টানছে। তবে এই অফারগুলিকে চিনতে এবং এড়িয়ে যাওয়ারও প্রয়োজন রয়েছে। কোনো অফারে বিশ্বাস করার আগে, অফারগুলো সঠিক কিনা তা পরীক্ষা করে দেখুন, কারণ নকল অ্যাপগুলো অফারের অজুহাতে মানুষকে ঠকাতে কাজ করে।

ব্যাংকিং তথ্য সংরক্ষণ এড়িয়ে চলুনঃ

প্রায়শই যখন লোকেরা অনলাইনে খাবার অর্ডার করে বা অন্য কোন ধরনের কেনাকাটা করে। তখন তারা তাদের ব্যাঙ্কিং তথ্য যেমন কার্ড নম্বর ইত্যাদি অ্যাপেই সংরক্ষণ করে। কিন্তু এই সঙ্গরক্ষণ করা এড়িয়ে চলা উচিত এবং প্রতিবার OTP-এর মাধ্যমে অর্থপ্রদান করার চেষ্টা করা উচিত।

অজানা লিঙ্ক থেকে সাবধানঃ

প্রতারকরা আজকাল ইমেল, বার্তা বা এমনকি হোয়াটসঅ্যাপের মাধ্যমে লোকেদের কাছে জাল লিঙ্ক পাঠায়। আপনি ভুল করেও এই অ্যাপগুলির মাধ্যমে কেনাকাটা করবেন না। আসলে, এই লিঙ্কগুলি আপনাকে প্রথমে জাল অ্যাপ ডাউনলোড করে এবং তারপরে আপনার পিছনে আপনার ব্যাঙ্কিং তথ্য চুরি করে আপনাকে প্রতারণা করে। তাই তাদের থেকে দূরে থাকুন।