personal loans online, fast cash loans, apply for loan,online loan apply, instant loan online, instant cash loans, small loans online,fast loans online,


nirmala sitaraman



Digital Loan: Online Loan App নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অর্থমন্ত্রীর,  RBI বৈধ অ্যাপগুলির একটি তালিকা তৈরি করবে, অর্থমন্ত্রী অবৈধ অ্যাপগুলির উপর কঠোরতার রূপরেখা দিয়েছেন । 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি বৈঠকে অবৈধ ঋণ অ্যাপ সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করেছেন। ডিজিটাল জালিয়াতির ক্রমবর্ধমান ঘটনার মধ্যে তারা এই জাতীয় অ্যাপগুলির কার্যকারিতা পরীক্ষা করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

উল্লেখ্য, দেশে পরিচালিত বেশিরভাগ ডিজিটাল ঋণদান অ্যাপ (digital loan app) কেন্দ্রীয় ব্যাংকে নিবন্ধিত নয়। একই সঙ্গে ডিজিটাল লেনদেন অ্যাপের (digital loan app) কিছু অপারেটরের হয়রানির শিকার হয়ে ঋণগ্রহীতার আত্মহত্যার ঘটনাও সামনে আসতে শুরু করেছে। এখন এ ধরনের অবৈধ অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে অর্থ মন্ত্রণালয়।



বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে RBI সমস্ত আইনত বৈধ অ্যাপগুলির একটি  তালিকা তৈরি করবে এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) নিশ্চিত করবে যে শুধুমাত্র এই অ্যাপগুলি অ্যাপ স্টোরে হোস্ট করা হয়েছে। 



এর সাথে, বৈঠকে এটাও আলোচনা করা হয়েছে যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সেই সমস্ত অ্যাকাউন্টগুলি পর্যবেক্ষণ করবে যা অর্থ পাচারের জন্য ব্যবহার করা যেতে পারে। এর সাথে, RBI নিষ্ক্রিয় NBFC-এর পর্যালোচনা বাতিল করার সিদ্ধান্ত নিতে পারে।



শুক্রবার অর্থ মন্ত্রণালয়ের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকও নিশ্চিত করবে যে পেমেন্ট এগ্রিগেটরদের নিবন্ধন একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন হয়েছে এবং এর পর কোনো অনিবন্ধিত পেমেন্ট এগ্রিগেটরকে এই খাতে কাজ করতে দেওয়া হবে না।


জাল লোন অ্যাপের (loan app) বিস্তার ঠেকাতে ডামি কোম্পানি চিহ্নিত করবে কর্পোরেট মন্ত্রক । 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও বলা হয়েছে যে এই ধরনের লোন অ্যাপের (loan app) বিস্তার রোধ করার ব্যবস্থার অংশ হিসাবে কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA) ডামি সংস্থাগুলি চিহ্নিত করবে এবং তাদের অপব্যবহার রোধ করতে তাদের নিবন্ধনমুক্ত করবে। এর পাশাপাশি, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে এই অ্যাপগুলি সম্পর্কে গ্রাহক, ব্যাংক কর্মচারী, আইন প্রয়োগকারী সংস্থা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে সাইবার সচেতনতা বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়া হবে।



বৈঠকে সব মন্ত্রণালয় বা সংস্থাকে এ ধরনের অ্যাপের কার্যক্রম বন্ধে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা নিতে বলা হয়েছে। বৈঠকের সময়, অর্থমন্ত্রী সীতারামন উচ্চ সুদের হার এবং লুকানো চার্জ, বিশেষত দুর্বল এবং নিম্ন আয়ের মানুষকে ঋণ প্রদান করে অবৈধ ঋণ অ্যাপের ক্রমবর্ধমান ক্ষেত্রে উদ্বেগ প্রকাশ করেছেন। এই বৈঠকে এ ধরনের মানুষের নিরাপত্তার ব্যবস্থা নিয়ে আলোচনা হয়।



Tag: personal loans online, fast cash loans, apply for loan,online loan apply, instant loan online, instant cash loans, small loans online,fast loans online,