Crypto Currencies: ক্রিপ্টোকারেন্সি আইনের বিরুদ্ধে আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

SC dismisses the application against the law on crypto currency


crypto currency



শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে যে এটি ক্রিপ্টোকারেন্সিতে (Crypto Currencies) সংসদে আইন আনতে সরকারকে বাধা দিতে পারে না এবং ভার্চুয়াল মুদ্রায় কেন্দ্রের কাছে সুপারিশ করার জন্য একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠনকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন খারিজ করে দিয়েছে। ক্রিপ্টোকারেন্সি (Crypto Currencies) হল ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ একটি বেসরকারী সংস্থার দায়ের করা পিআইএলকে ভুল বলে অভিহিত করেছে এবং এটি খারিজ করেছে।






আদালত বলেন, এটা কী ধরনের পিটিশন? সরকার আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে, তাই আপনি সংবিধানের ৩২ অনুচ্ছেদে পিটিশন দায়ের করেছেন? আপনি প্রস্তাবিত আইনকে চ্যালেঞ্জ করতে চান। আপনি আরটিআই থেকে উত্তর নিচ্ছেন না। ফার্মের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট প্রভাত কুমার বলেছেন যে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় ঘোষণা করেছিলেন যে ক্রিপ্টোকারেন্সিগুলি (Crypto Currencies) আইনি টেন্ডার নয় বা তারা নিরাপদ নয় এবং এখন সরকার বলছে যে তারা একটি আইন করবে।






বেঞ্চ বলেছে এটি একটি সাংবিধানিক সমস্যা এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) সার্কুলার শুধুমাত্র উপদেষ্টা এবং সরকারের উপর বাধ্যতামূলক নয়। সংবিধানের 32 অনুচ্ছেদের অধীনে সুপ্রিম কোর্টের এখতিয়ারকে আহ্বান করে, আবেদনকারী 2 সেপ্টেম্বর 2021 তারিখের ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থনৈতিক বিষয়ক বিভাগে একটি চিঠিকে চ্যালেঞ্জ করতে চায়।






একটি ক্রিপ্টোকারেন্সি (Crypto Currencies) হল একটি ডিজিটাল মুদ্রা যেখানে এনক্রিপশন প্রযুক্তি তার ইউনিট তৈরি করতে ব্যবহৃত হয়। এটি কেন্দ্রীয় ব্যাংকের তত্ত্বাবধানের বাইরে তহবিল স্থানান্তর করে। আদালত বলেছে যে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত আইন আনতে সরকারের প্রস্তুতি একটি সাংবিধানিক বিষয় এবং এই বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের জারি করা সার্কুলার বাধ্যতামূলক নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ