CTET: খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে TET-এর বিজ্ঞপ্তি

CTET: কেন্দ্রীয় শিক্ষক পদে চাকরী পেতে চান? খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে বিজ্ঞপ্তি 

CTET


CTET 2022 বিজ্ঞপ্তি CBSE শীঘ্রই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করবে। সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET) হল একটি জাতীয়-স্তরের শিক্ষণ যোগ্যতা পরীক্ষা যা প্রতি বছর সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) দ্বারা পরিচালিত হয়। CTET 2022 ডিসেম্বর চক্রের আবেদন প্রক্রিয়া, যোগ্যতার মানদণ্ড, পাঠ্যক্রম এবং পরীক্ষার প্যাটার্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আপডেট করা হবে। সমস্ত যোগ্য প্রার্থী যারা CTET 2022 পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের অবশ্যই এই সুযোগের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।



জানা যাচ্ছে, CTET 2022 আবেদন ফি আপডেট করা হয়েছে অর্থাৎ Rs. 1000/- একটি পেপারের জন্য এবং Rs. 1200/- দুটি পেপারের জন্য (সাধারণ বিভাগের জন্য)। CTET ডিসেম্বর 2022 পরীক্ষা সারা দেশে 20টি ভাষায় অনলাইন মোডে পরিচালিত হবে। CTET অ্যাপ্লিকেশন ফর্মটি 2022 সালের সেপ্টেম্বরে অস্থায়ীভাবে সক্রিয় হবে। প্রার্থীদের এই নিবন্ধে বিশদভাবে CTET 2022 পরীক্ষা সম্পর্কে সমস্ত সর্বশেষ আপডেট এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য পরীক্ষা করা উচিত।


সূত্র অনুসারে, ডিসেম্বর চক্রের জন্য CTET অ্যাপ্লিকেশন লিঙ্ক 2022 শীঘ্রই সক্রিয় হবে। CTET পরীক্ষা 2022-এর জন্য প্রস্তুত সকল আগ্রহী প্রার্থীদের অবশ্যই নিজেদের প্রস্তুত করতে হবে এবং CTET পরীক্ষা 2022-এর জন্য আবেদন করার জন্য প্রস্তুত হতে হবে।



সাধারণ এবং ওবিসি বিভাগের প্রার্থীদের অবশ্যই একটি পেপারের জন্য 1000/-  আবেদন ফি দিতে হবে এবং 1200/- দুটি পেপারের জন্য। SC/ST/PwD বিভাগের প্রার্থীকে একটি পেপারের জন্য 500/- দুটি পেপারের জন্য 600/- আবেদন ফি জমা দিতে হবে।



ভারতের সরকারি স্কুলে শিক্ষক হতে ইচ্ছুক প্রার্থীদের যোগ্যতা পরীক্ষা করার জন্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন দ্বারা বছরে দুবার CTET পরীক্ষা অনুষ্ঠিত হয়।



যেহেতু CTET NCTE দ্বারা শিক্ষক হওয়ার জন্য বাধ্যতামূলক যোগ্যতার মানদণ্ড। সমস্ত বেসরকারী স্কুল, শিক্ষাদানকারী প্রতিষ্ঠান, সরকারি স্কুল CTET শংসাপত্র-ভিত্তিক নিয়োগ করছে। সুতরাং, একটি CTET শংসাপত্র সরকারি ও বেসরকারি স্কুলে শিক্ষকতার চাকরি পেতে আগ্রহীদের শিক্ষাদানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



CTET 2022 পরীক্ষা হল একটি কেন্দ্রীয়-স্তরের পরীক্ষা যা CBSE বোর্ড দ্বারা পরিচালিত হয়। প্রতি বছর লক্ষ লক্ষ প্রার্থী কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষা বসেন। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) সেই সমস্ত প্রার্থীদের জন্য যারা শিক্ষক হতে চায় তাদের জন্য CTET পরীক্ষা পরিচালনা করেছে। CTET পরীক্ষা দুটি অংশে অনুষ্ঠিত হয় পেপার 1 এবং পেপার 2। CTET পেপার 1 হল সেই প্রার্থীদের জন্য যারা ক্লাস 1-5 পড়াতে চায় এবং পেপার 2 হল সেই প্রার্থীদের জন্য যারা 6-8 ক্লাস পড়াতে চায়৷ যে প্রার্থীরা ক্লাস 1-8 পড়াতে চান তাদের উভয় পেপার নিতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ