'মিথ‍্যেবাদী মোদি', অনেক আগেই ইউপিএ আমলেই চিতা ফেরাতে শুরু হয়েছিল প্রক্রিয়া, নথি প্রকাশ কংগ্রেসের


Cheetah



৭৫ বছর পর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দেশে ফিরেছে চিতা। নমিবিয়া থেকে ৮টি চিতা গতকাল শনিবার মধ‍্য প্রদেশের জঙ্গলে ছেড়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয় পাশাপাশি এতদিন চিতা ফেরাতে উদ‍্যোগ নেওয়া হয়নি বলেও নাম না করে কংগ্রেস শিবিরকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী। এবার তার পাল্টা নথি দিয়ে 'মিথ‍্যেবাদী' বলে আক্রমণ শানালো কংগ্রেস।




১৯৫২ সালে চিতাকে বিলুপ্ত বলে ঘোষনা করা হয় জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্ষেপ, ”দুর্ভাগ্য এই যে তাদের পুনর্বাসনের জন্য কেউ কোনও চেষ্টা করেনি। এবছর স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে চিতাদের ফিরিয়ে নতুন শক্তি প্রদর্শন করল ভারত। নাম না করলেও তিনি যে কংগ্রেসকে আক্রমণ করেছেন তা স্পষ্ট।




প্রাথমিক ভাবে কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া দেখানো হয়নি। অবশেষে রবিবার সকালে কংগ্রেসের প্রচার বিভাগের সচিব জয়রাম রমেশ (Jairam Ramesh) টুইট করে প্রধানমন্ত্রী মিথ‍্যা বলছেন বলেই থাবি করলেন সাথে জুড়লেন নথিও।



জয়রাম রমেশের পোস্ট করা একটি চিঠিতে দেখা যায় অনেক আগেই চিতা প্রকল্পের সূচনা হয়েছে। দেশের এক বন্যপ্রাণ ট্রাস্টকে ওই চিঠিতে চিতার পুনর্বাসনের রোডম্যাপ তৈরির নির্দেশ দিয়েছিলেন তিনি। তৎকালীন সময়ে দেশে ছিল ইউপিএ সরকার। আর সেই সরকারের মন্ত্রী ছিলেন জয়রাম রমেশ।