Jaldoot app : দেশের কৃষক সহ এক বিরাট অংশের মানুষ এর কাজে লাগবে জলদূত অ্যাপ

দেশের কৃষক সহ এক বিরাট অংশের মানুষ এর কাজে লাগবে জলদূত অ্যাপ

JALDOOT App




কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক উদ্ভাবিত ‘জলদূত অ্যাপ’(Jaldoot app) -এর সাহায্যে গ্রামের নির্দিষ্ট কূপগুলিতে জলস্তর মাপা সম্ভব হবে। এর দ্বারা বছরে দু’বার, বর্ষার আগে ও পরে, কূপগুলির জলস্তর মাপার ক্ষেত্রে বিশেষ সুবিধা হবে গ্রাম রোজগার সহায়কদের।


জানা গিয়েছে, প্রতিটি গ্রামে দু’ থেকে তিনটি কূপকে নির্দিষ্ট করা হবে জলস্তর মাপার জন্য এবং এইভাবে কোনও একটি গ্রামে ভূগর্ভে সঞ্চিত জলের মাত্রা পরিমাপ করার কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।


এছাড়াও, এই অ্যাপের (Jaldoot app) ফলে প্রয়োজনীয় কাজকর্মে বিশেষ সুবিধা হবে পঞ্চায়েত সংস্থাগুলির কারণ, ভূগর্ভস্থ জলের মাত্রা সম্পর্কিত তথ্য ও পরিসংখ্যানের ওপর ভিত্তি করে তারা কাজের ছক ও পরিকল্পনা তৈরি করতে পারবে। গ্রাম পঞ্চায়েত উন্নয়ন পরিকল্পনা এবং মহাত্মা গান্ধী এনআরইজিএ পরিকল্পনার আওতায় প্রক্রিয়াকরণের কাজও এই অ্যাপটির সাহায্যে প্রাপ্ত তথ্য ও পরিসংখ্যানের মাধ্যমে করা যাবে।


প্রসঙ্গত উল্লেখ্য, গ্রাম ও শহরাঞ্চলে জল ব্যবস্থাপনার উন্নয়নের লক্ষ্যে সারা দেশে বিভিন্ন সময়ে নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়। বনসৃজন, জলাশয়গুলির উন্নয়ন ও সংস্কার, বৃষ্টির জল সঞ্চিত রাখা ইত্যাদির মধ্য দিয়ে জল ব্যবস্থাপনার বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়। ভূগর্ভস্থ জল আহরণ এবং ভূতলে জলের অন্যান্য উৎস থেকে জল সংগ্রহের বিষয়টি বর্তমানে দেশের বিভিন্ন অংশে এক সঙ্কটজনক পরিস্থিতিতে পৌঁছে গেছে। বহু ক্ষেত্রেই জলস্তর নেমে যাওয়ার কারণে দেশের কৃষক সহ এক বিরাট অংশের মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। এই কারণে সময়ান্তরে জলস্তর মাপার বিষয়টি বর্তমান পরিস্থিতিতে একান্তই জরুরি হয়ে পড়েছে।

Post a Comment

thanks