সম্পত্তি-বৃদ্ধি মামলায়  সুপ্রিম কোর্টে ১৯ তৃণমূল নেতার স্বস্তি



supreme court
Supreme Court


সম্পত্তি-বৃদ্ধি মামলায় সুপ্রিম কোর্টে ১৯ তৃণমূল (TMC) নেতার স্বস্তি। হাইকোর্টে ১৯ তৃণমূল (TMC) নেতার আয় বহির্ভূত সম্পত্তির অভিযোগে মামলা হয়। সেই মামলার শুনানিতে হাইকোর্ট ইডিকে পার্টি করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের সেই নির্দেশকে এদিন দেশের শীর্ষ আদালত খারিজ করে দেয়।



সম্পত্তি বৃদ্ধিতে অস্বাভাবিক কিছু পাওয়া যায়নি, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। হাইকোর্টের নির্দেশ খারিজ করে সুপ্রিম কোর্টে একাধিক নেতা মামলা করেছিল। সেই মামলার প্রেক্ষিতেই এই রায় দিল দেশের শীর্ষ আদালত।



প্রসঙ্গত এর আগে কলকাতা হাইকোর্টে একাধিক হেভিওয়েট নেতা-মন্ত্রীর সম্পত্তি ২০১১ থেকে ২০১৬’র মধ্যে বিপুল হারে বেড়েছে জানিয়ে পশ্চিমবঙ্গের ১৯ নেতা-মন্ত্রীর সম্পত্তি কী ভাবে বাড়ছে, তা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) খতিয়ে দেখুক, এমনই আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা হয়েছিল। ওই মামলাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূল বিধায়ক স্বর্ণকমল সাহা-সহ অন্য নেতারা। 




তৃণমূল বিধায়কদের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল এবং আইনজীবী সুহান মুখোপাধ্যায়। আইনজীবী কপিল সিব্বল মামলা ভিত্তিহীন। এখানে কোনও জনস্বার্থ নেই বলেই সওয়াল করেন শীর্ষ আদালতে।



তৃণমূলের তরফে দাবি করা হয়, জনমানসে তাঁদের ভাবমূর্তি খর্ব করতেই এই মামলা। রাজনৈতিক প্রতিহিংসাকেই দায়ী করেছিলেন তাঁরা। ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, মলয় ঘটক, শিউলি সাহার মতো মন্ত্রী বিধায়ক পাশাপাশি, প্রাক্তন মন্ত্রী অমিত মিত্র, বর্তমান মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, প্রয়াত মন্ত্রী সাধন পাণ্ডে, সুব্রত মুখোপাধ্যায়, কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় এবং ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহের নামও রয়েছে। রয়েছে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের নামও।