National Family Health Survey: মহিলাদের যৌনসঙ্গী পুরুষদের তুলনায় বেশি

Romance




ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (National Family Health Survey) প্রকাশ করেছে, ভারতের ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পুরুষদের তুলনায় মহিলাদের গড় যৌন সঙ্গী (Sex Partner) বেশি। যাইহোক, এনএফএইচএস-এর তথ্য অনুযায়ী, যে পুরুষেরা তাদের স্ত্রী নয় এমন কারো সাথে যৌন মিলন (Sex) করেছেন তাদের হার 4 শতাংশে দাঁড়িয়েছে, যা মহিলাদের তুলনায় অনেক বেশি 0.5 শতাংশ।




জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা (National Family Health Survey), যা 1.1 লক্ষ মহিলা এবং 1 লক্ষ পুরুষের মধ্যে পরিচালিত হয়েছিল তা দেখিয়েছে যে অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মহিলাদের জন্য গড়ে যৌন সঙ্গীর সংখ্যা পুরুষদের তুলনায় বেশি।





এই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল:

রাজস্থান

হরিয়ানা

চণ্ডীগড়

জম্মু ও কাশ্মীর

লাদাখ

মধ্য প্রদেশ

আসাম

কেরালা

লাক্ষাদ্বীপ

পুদুচেরি

তামিলনাড়ু




সমীক্ষায় দেখা গেছে, রাজস্থানে পুরুষদের ক্ষেত্রে ১.৮ জন, নারীর তুলনায় গড়ে ৩.১ জন যৌন সঙ্গী ছিল। কিন্তু সমীক্ষার আগের 12 মাসে যে পুরুষরা তাদের স্ত্রী বা লিভ-ইন পার্টনার নয় এমন কারও সাথে যৌন মিলন করেছেন তাদের শতাংশের হার 4 শতাংশে দাঁড়িয়েছে। মহিলাদের ক্ষেত্রে এই সংখ্যা দাঁড়িয়েছে ০.৫ শতাংশ।




2019-21 সালে পরিচালিত জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-5 28টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চল থেকে দেশের 707টি জেলা সমীক্ষা করেছে। জাতীয় প্রতিবেদনটি আর্থ-সামাজিক এবং অন্যান্য পটভূমি বৈশিষ্ট্য দ্বারা তথ্য সরবরাহ করে, যা নীতি প্রণয়ন এবং কার্যকর কর্মসূচি বাস্তবায়নের জন্য দরকারী।