SACT অধ্যাপক নিয়োগ মামলার শুনানি


SACT


নিজস্ব সংবাদদাতা: গত বিধানসভা ভোটের আগে মেদিনীপুরের এক জনসভা থেকে মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে পশ্চিমবঙ্গের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে অতিথি অধ্যাপকদের SACT-1 ও SACT-2 শ্রেণীতে ভাগ করে স্থায়ী হিসেবে নিয়োগ দেওয়া হয়। সেইসময় থেকেই বঞ্চিত যোগ্য প্রার্থীরা প্রতিবাদে রাস্তায় নামে। কিন্তু কোভিড বিধি থাকায় বঞ্চিত উচ্চশিক্ষিত বেকার গবেষকদের আন্দোলন তেমনভাবে দানা বাঁধতে না পারলেও ‘উসরেসা’ নামক গবেষকদের একটি অরাজনৈতিক সংগঠন হাইকোর্টে মামলা দায়ের করেন এই নিয়োগের বিরুদ্ধে। সেই মামলাটি বিচারাধীন।

তারপরে প্রাক্তন শিক্ষামন্ত্রীর কর্মকাণ্ড জনসমক্ষে এলে SACT অধ্যাপক নিয়োগের বিরুদ্ধে মহামান্য কলকাতা হাইকোর্টে আরও একটি জনস্বার্থ মামলা হয়। সেই জনস্বার্থ মামলার শুনানি হল আজ।

মহামান্য বিচারপতি এই মামলা প্রসঙ্গে সমস্ত পক্ষকে কপি সার্ভ করার নির্দেশ দিয়েছেন এবং মামলার পরবর্তী শুনানি ৫ সেপ্টেম্বর ঘোষণা করেছেন বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়। আরও পড়ুনঃ Durga Puja 2022 : পূজা কমিটির সাথে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী, এবছরও কি মিলবে ৫০ হাজার টাকা ! 

প্রসঙ্গত উল্লেখ্য যে উসরেসা সংগঠনের দাবী- SACT1 দের UGC স্বীকৃত কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ানোর ন্যূনতম যোগতা থাকলেও SACT2 দের সেই যোগ্যতা নেই। অপরদিকে প্রচুর যোগ্য প্রার্থী গবেষণা সম্পন্ন করে বা NET/SET পাশ করে কর্মহীন। কলেজে পড়ানোর সর্বাধিক বয়সও অনেকের পার হয়ে যাচ্ছে। এমতাবস্থায় একটি জনসভা থেকে ঘোষণা করে অযোগ্য প্রার্থীদের কেমনভাবে কলেজে নিয়োগ দেওয়া যেতে পারে-সেই বিষয় নিয়ে বিদ্বতজনেরাও বিভিন্ন সময় মুখ খুলেছেন।যোগ্য প্রার্থীরা বাধ্য হয়ে মহামান্য হাইকোর্টের দ্বারস্থ হয়। বঞ্চিত যোগ্য প্রার্থীরা আশাবাদী যে মহামান্য হাইকোর্টের রায়ে অনৈতিক SACT বাতিল হবে এবং যোগ্যরা উপযুক্তভাবে নিয়োগ পাবেন।