Vice President Poll: ধনকড়-আলভা উপরাষ্ট্রপতির দৌড়ে লড়াই

Vice President Poll



আজ চলছে উপরাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহন। একদিকে এনডিএ তথা বিজেপির প্রার্থী জগদীপ ধনকড় অন‍্যদিকে বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভা। ঐই লড়াইয়ে যদিও অঙ্কের হিসেবে এগিয়ে জগদীপ ধনকড়। বিকেল পাঁঁচটা পর্যন্ত চলবে ভোটগ্রহন।



উপ রাষ্ট্রপতি পদের জন্য মোট ভোট ৭৮৮ । এর মধ্যে NDA-র হাতে রয়েছে ৪৪০-টিরও বেশি ভোট । উপ রাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়া নায়ডুর মেয়াদ শেষ হচ্ছে ১০ অগাস্ট। ১১ অগাস্ট শপথ নেবেন নতুন উপ রাষ্ট্রপতি ।


২০১৯-এ বাংলার রাজ‍্যপালের (Governor of WB) দায়িত্ব নেন জগদীপ ধনকড় (Jagadeep Dhankar)। এরপর রাজ‍্য-রাজ‍্যপাল তরজা একাধিকবার প্রকাশ হয়েছে। দুর্নীতি থেকে বাংলার প্রশাসনিক ব‍্যবস্থা একাধিক বিষয়ে সরব হয়েছেন জগদীপ ধনকড় (Jagadeep Dhankar)। এবার তাঁকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েছেন। এরপরেই বাংলার রাজ‍্যপাল (Governor of WB) পদ থেকে ইস্তফা দেন জগদীপ ধনকড় (Jagadeep Dhankar)। বিজেপির একাধিক পদ সামলেছেন তিনি।




মার্গারেট আলভা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বর্ষীয়ান কংগ্রেস নেত্রী। রাজস্থান, গোয়া, গুজরাট ও উত্তরাখণ্ডে রাজ‍্যপাল ছিলেন। কংগ্রেসের তরফে ৮০ বছর বয়সী আলভা ১৯৭৪ সালে রাজ‍্যসভায় নির্বাচিত হন। পদার্থ বিজ্ঞানে স্নাতক হওয়ার পর রাজস্থান থেকে এল এলবি করেন তিনি। তিনি টানা চারবার রাজ্যসভায় এবং লোকসভায় এক মেয়াদে নির্বাচিত হয়েছিলেন। মার্গারেট আলভা কেন্দ্রীয় মন্ত্রিসভায় সংসদীয় বিষয় এবং যুব বিষয়ক পোর্টফোলিও দায়িত্ব সামলেছেন। আলভা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী এবং নরসিমা রাও-এর অধীনে বিভিন্ন দায়িত্ব পালন করেন।