Senior Citizen Rebate: ফের শুরু হতে যাচ্ছে ট্রেন ভাড়ায় বয়স্কদের জন্য ছাড় !

Senior Citizen Rebate: বয়স্কদের জন্য ট্রেনে ভাড়ায় ছাড় অবিলম্বে পুনর্বহাল করার সুপারিশ

Senior Citizen
photo credit: istock




রেলপথ মন্ত্রকের সাথে সংযুক্ত সংসদীয় কমিটি বয়স্কদের জন্য ট্রেনে ভাড়ায় ছাড় অবিলম্বে পুনর্বহাল করার সুপারিশ করেছে। কমিটি বলেছে, অন্তত স্লিপার ও থার্ড এসি কোচে অবিলম্বে তা চালু করতে হবে।



গত ৪ আগস্ট রেলপথ মন্ত্রণালয়ের স্থায়ী সংসদীয় কমিটি এসব সুপারিশ জমা দিয়েছে। কমিটি তাদের প্রতিবেদনে বলেছে যে আগে বয়স্কদের জন্য রেল ভাড়ায় 40 থেকে 50 শতাংশ ছাড় দেওয়া হয়েছিল, কিন্তু কোভিড মহামারীর সময় তা বন্ধ করে দেওয়া হয়েছিল।



অন্যদিকে, রেলপথ মন্ত্রক তাদের কর্ম প্রতিবেদনে বলেছে যে করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে, সমস্ত শ্রেণীর যাত্রীদের জন্য ভাড়ায় ছাড় প্রত্যাহার করা হয়েছে (চারটি বিভাগ- প্রতিবন্ধী ব্যক্তি এবং 11টি শ্রেণির রোগী ও ছাত্র ব্যতীত)। . এই পরিপ্রেক্ষিতে কমিটি বলেছে যে যেহেতু রেলওয়ে এখন স্বাভাবিকতার দিকে এগোচ্ছে, তাই বিভিন্ন শ্রেণীর যাত্রীদের দেওয়া ছাড় পুনর্বিবেচনা করা উচিত।


বিজেপি নেতা রাধা মোহন সিংয়ের নেতৃত্বে গঠিত কমিটি তাদের সুপারিশে বলেছে যে প্রবীণ নাগরিক বা বয়স্কদের জন্য ভাড়ার ছাড় পর্যালোচনা করা উচিত এবং অন্তত স্লিপার ক্লাস এবং থার্ড এসি কোচের ভাড়া অবিলম্বে পুনর্বহাল করা উচিত। যাতে দুর্বল ও অভাবী প্রবীণ নাগরিকরা এই সুবিধা নিতে পারেন। প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড়ের জন্য রেলের বার্ষিক প্রায় 2,000 কোটি টাকা খরচ হয়।

কমিটি 'গিভ আপ' স্কিমের ব্যাপক প্রচারের জন্য রেল মন্ত্রকের প্রতি আহ্বান জানিয়েছে। স্কিমটি প্রবীণ নাগরিকদের স্বেচ্ছায় ভাড়ার ছাড় ছাড়তে উত্সাহিত করে।

প্রসঙ্গত ট্রেনে প্রবীণ নাগরিকদের জন্য ভাড়ায় ছাড় ফিরিয়ে আনার দাবি দীর্ঘদিনের। প্রায় তিন বছর ধরে এই অব্যাহতি বন্ধ রয়েছে। এতে করে দরিদ্র ও দূর্বল শ্রেণীর মানুষ যাতায়াতের জন্য আর্থিক সমস্যায় পড়েছেন বলে লোকজন জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ