Airlines: Government to withdraw airfare price caps from August 31


airplane





এখন টিকেটের জন্য যাত্রীদের কাছ থেকে কী চার্জ নেওয়া হবে তা সিদ্ধান্ত নিতে বিমান সংস্থাগুলি স্বাধীন ভাবে সিদ্ধান্ত নিতে পারবে। আসলে, সরকার করোনা মহামারীর সময় আরোপিত বিমান ভাড়া নিয়ন্ত্রণ আদেশ সম্পূর্ণরূপে অপসারণ করতে যাচ্ছে। এটি 31 আগস্ট থেকে কার্যকর হবে।




বিমান ভাড়ার ঊর্ধ্ব ও নিম্ন সীমা অপসারণ করা হচ্ছে। এতে যাত্রীদের পাশাপাশি এয়ারলাইন্সেও স্বস্তি আসতে পারে। যাত্রীর সংখ্যা বৃদ্ধি নিশ্চিত করতে বিমান সংস্থাগুলি টিকিটে ছাড় দিতে পারে৷


সারিন অ্যান্ড কোং-এর হেড অফ অপারেশনস ভিনামরা লঙ্গানি বলেছেন- "আমি নিত্যযাত্রীদের জন্য এটিকে একটি ইতিবাচক উদ্যোগ বলে মনে করি কারণ এটি ভাড়া কমিয়ে আনবে।" এভিয়েশন বিশেষজ্ঞ পারভেজ দামানিয়া বলেন, "আমি মনে করি এটি ভোক্তাদের পাশাপাশি এয়ারলাইন্সের জন্য একটি দুর্দান্ত পদক্ষেপ।"




বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টুইট করেছেন যে ''প্রতিদিনের চাহিদা এবং এয়ার টারবাইন জ্বালানীর দামের যত্ন সহকারে বিশ্লেষণের পরে বিমান ভাড়া সীমা অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থিতিশীলতা শুরু হয়েছে এবং আমরা নিশ্চিত যে অদূর ভবিষ্যতে এই ক্ষেত্রটি অভ্যন্তরীণ ট্রাফিক বৃদ্ধির জন্য প্রস্তুত।"

বিমান ভ্রমণের বিধিনিষেধ শিথিল করার কারণে টিকিটের দাম বৃদ্ধি রোধ করার জন্য ফ্লাইটের সময়কালের উপর নির্ভর করে ন্যূনতম এবং সর্বোচ্চ বাধা আরোপ করে ভাড়া নিয়ন্ত্রিত হয়েছিল।


মহামারী চলাকালীন এভিয়েশন শিল্প মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। করোনা মহামারী কমে যাওয়ার পর থেকেই এয়ারলাইন্সগুলো অভ্যন্তরীণ বিমান ভাড়ার প্রাইস বাধা অপসারণের দাবি জানিয়ে আসছে।