সম্পত্তি বৃদ্ধি মামলায় আদালতে ৩ মন্ত্রী, আদালতে ফিরহাদ হাকিম,জ্যোতিপ্রিয় মল্লিক ও অরূপ রায়


High Court, Primary Education
Calcutta High Court



সম্পত্তি বৃদ্ধি মামলায় আদালতে ৩ মন্ত্রী, আদালতে ফিরহাদ হাকিম,জ্যোতিপ্রিয় মল্লিক ও অরূপ রায়। সম্প্রতি নেতা মন্ত্রীদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে মামলায় হাইকোর্ট রাজ‍্যের ১৯ নেতা মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখতে মামলায় ইডিকে পার্টি করার নির্দেশ দিয়েছে। আর তারপরেই এবার ইডিকে পার্টি করার নির্দেশকে পুনর্বিবেচনার আবেদন জানিয়ে আদালতে রাজ‍্যের তিন মন্ত্রী। আর এই তিন মন্ত্রী হলেন ফিরহাদ হাকিম,জ্যোতিপ্রিয় মল্লিক ও অরূপ রায়।




রাজ‍্যে নেতা মন্ত্রীদের সম্পত্তি অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে উদ্বেগ জানিয়ে খতিয়ে দেখতে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই আর্জি জানান আইনজীবী শামিম আহমেদ। ১৯ নেতা-মন্ত্রীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেবে তুলে ধরে তাঁর দাবি ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এই নেতা-মন্ত্রীদের সম্পত্তি বিপুল পরিমাণে বেড়েছে। পাঁচ বছরে এঁদের সম্পত্তি কী ভাবে এত বাড়ল, তা ইডি খতিয়ে দেখুক এমনটাই আর্জি জানান তিনি। এর প্রেক্ষিতে ওই মামলায় একটি পার্টি করার নির্দেশ দেয় হাই কোর্টের বেঞ্চ।




রাজ্যের নেতা-মন্ত্রীদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে ২০১৭ সালে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল আদালতে। সেই মামলার সূত্রেই আদালতে নতুন করে এই আর্জি জানিয়েছেন আইনজীবী শামিম। আইনজীবী শামিমের তালিকায় থাকা ১৯ নেতা-মন্ত্রীদের অধিকাংশ শাসকদল তথা তৃণমূলের। কেউবা নেতা কেউবা মন্ত্রী আবার কেউবা বিধায়ক।