এবার বিপদে পড়তে চলেছেন ২০১২ ও ২০১৪ সালের টেটের ভিত্তিতে নিযুক্ত শিক্ষকদের এক বড় অংশ !

প্রাথমিক শিক্ষক নিয়োগের ৩ টেটেই ব্যাপক দুর্নীতির সন্ধান ইডির ! 

teachers



তৃণমূল কংগ্রেস রাজ্যে সরকার গঠনের পরে প্রাথমিক বিদ্যালয়ে (Primary School) শিক্ষক নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা (TET) নেওয়া হয়েছে তিন বার। নিয়োগ তদন্তে সেই সব টেট (Primary TET)- কেই পাখির চোখ করছে ইডি (ED) বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাদের অনুমান, প্রাথমিক টেট (Primary TET) ঘিরে চাকরি বিক্রির খাতে প্রায় হাজার কোটি টাকা তোলা হয়েছে। তৃতীয় টেটের (TET 2017) ভিত্তিতে এখনও কোনও নিয়োগ না-হলেও টাকা নিয়ে সেই নিয়োগের তালিকা করা হয়েছিল বলে জেনেছে ইডি (ED)।

২০১২ সালের নির্ধারিত প্রাথমিক টেট ওই বছরেই নেওয়া হয়েছিল। ২০১৪-র প্রাথমিক টেট হয় ২০১৫ সালে। আর ২০১৭-র প্রাথমিক টেট ২০২১ সালে হয়েছে। তবে সেই পরীক্ষার প্রেক্ষিতে এখনও নিয়োগ হয়নি। ২০১৪-র টেটের ভিত্তিতে বেআইনি নিয়োগের মামলা হয়েছে। কিন্তু টাকার খেলা ২০১২- র টেটের ভিত্তিতে নিয়োগের সময় থেকেই শুরু হয়েছিল বলে দাবি তদন্তকারীদের। ২০১২ ও ২০১৪ সালের টেটের ভিত্তিতে ৯০ শতাংশ নিয়োগই টাকা নিয়ে করা হয়েছে বলে ইডি-র প্রাথমিক তদন্তে উঠে এসেছে।


স্কুল সার্ভিস কমিশনের থেকেও প্রাথমিকে শিক্ষক (primary teachers) নিয়োগ দুর্নীতি আরও ব্যাপক বলে মনে করছে ইডি। কেন্দ্রীয় সংস্থার নজর এখন প্রাথমিকে নেওয়া তিনটি টেট পরীক্ষা।


শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে এই মুহূর্তে প্রবল চাপে রয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পাশাপাশি, গ্রেফতার হয়েছেন SSC-র দুই প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা এবং অশোক সাহা। জোর কদমে তদন্ত করছে সিবিআই এবং ইডি। Breakingআরও পড়ুনঃ TET নিয়ে বড় ঘোষণা প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতির

ফলে আশঙ্কা করা হচ্ছে এবার বিপদে পড়তে চলেছেন ২০১২ ও ২০১৪ সালের টেটের ভিত্তিতে নিযুক্ত শিক্ষকদের এক বড় অংশ । 

Post a Comment

thanks