প্লাস্টিকের ক্যারি ব্যাগের পরিবর্তে কাপড়ের ব‍্যাগ, বাড়ছে চাহিদাও



সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান 


প্লাস্টিকের ক্যারি ব্যাগের পরিবর্তে বাজারে এলো কাপড়ের ব্যাগ,চাহিদা বাড়ছে কাগজের ঠোঙ্গা।



বর্তমানে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোড়দিলো (CPCB) সহ রাজ্য ও জেলা প্রশাসক।


প্লাস্টিকের ক্যারি ব্যাগ বর্জনের ক্ষেত্রে বাজার পরিদর্শন, মাইক প্রচার ও স্কুল পড়ুয়াদের নিয়ে প্লাস্টিক বর্জন কর্মসূচি করতে দেখাগেছে জেলা প্রশাসনকে।প্লাস্টিক ব্যবহারের ফলে জরিমানার ঘোষনা করা হয়েছে প্রশাসনের পক্ষথেকে। বর্তমানে বাজারের সবজী থেকে শুরু করে মাছ, মাংস, দই, মিস্টিতেও ব্যবহার করা হচ্ছে প্লাস্টিক।প্লাস্টিক বর্জন যেমন একদিকে সুবিধা আছে অপরদিকে অসুবিধাও দেখা দিয়েছে বলে জানান বিক্রেতারা।



বিক্রেতারা বলেন প্লাস্টিকের ক্যারিব্যাগের পরিবর্তে নতুন কাপড়ের ব্যাগ এসেছে। মাছ মাংসের ক্ষেত্রে কাপড়ের ব্যাগ বড়ো অসুবিধা হয়ে দাঁড়িয়ছে।কাপড়ের ব্যাগে মাছ মাংস দিলে মাছ ও মাংসের জল কাটে। এতে খোদ্দেরের বড়ো সমস্যা হয়।কাপড়ের ব্যাগ বিক্রেতা বেবি পাল বলেন প্লাস্টিকের ক্যারি ব্যাগ বন্ধ হওয়ায়,বাজারে এসেছে কাপড়ের ক্যারি ব্যাগ।কাপড়ের ক্যারিব্যাগের চাহিদা থাকলেও সাপ্লাই না থাকায় বড়ো সমস্যার দেখা দিয়েছে।পাশাপাশি কাগজের ঠোঙ্গার চাহিদা আছে।




বর্তমানে নিজেদের ফ্যাশন বজায় রাখতে চাহিদা বাড়ছে প্লাস্টিকের। রান্নাঘর থেকে শুরু করে বার্থে পর্যন্ত ব্যবহার করা হয় প্লাস্টিকের জিনিশ পত্র। আর এই প্লাস্টিকের জিনিশ ব্যবহারের ফলেই অজান্তে নিজেদের শরীরে ডেকে আনছি নানা ধরনের রোগ।



প্লাস্টিক ব্যবহারের ফলে যে সমস্ত জটিল রোগ গুলো দেখাদেয় তা হলো ক্যান্সার, অ্যাজমা, অটিজম, হরমোনজনিত সমস্যা, গর্ভপাতসহ নানা জটিল রোগ।প্লাস্টিক শুধু মানবদেহেরই ক্ষতি করেনা।প্লাস্টিক পরিবেশেও অনেক ক্ষতি করে।প্লাস্টিক ড্রেনে পরে ড্রেনের নোংরা জল চলাচলে বিঘ্ন ঘটায়।প্লাস্টিক মাটিতে না মেশার কারনে পরিবেশকে দূষিত করে।পোড়া প্লাস্টিকের দুর্গন্ধে যেমন মানবদেহের ক্ষতিকরে তেমন অন্যান্য পশু পাখিরও ক্ষতিকরে।বর্তমানে নিজেদের ফ্যাশন বজায় রাখতে সর্বতই ব্যবহার করা হচ্ছে প্লাস্টিক। বাজারের সবজী থেকে শুরু করে মাছ, মাংশ,দই,মিস্টিতেও ব্যবহার করা হচ্ছে প্লাস্টিক।




এবার প্লাস্টিক দূষণ রুখতে কোমর বেঁধে পথে নেমেছে জেলা,রাজ্য ও সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় মিটিং ও স্কুল পড়ুয়াদের নিয়ে প্লাস্টিক বর্জন কর্মসূচিও পালন করেছেন তারা।