স্যোসাল মিডিয়ার প্রচারে দিশেহারা জনতা, একটাই প্রশ্ন ৭৫ না ৭৬


azadi ki amrit mahatsav



একদিকে কেন্দ্রের "75 Azadi Ka Amrit Mahotsav" এবং অন্যদিকে রাজ্যের "#MyIdeaForIndiaAt75" প্রচারে কার্যত দিশেহারা আমজনতা। আজ সারাদিন ধরে প্রশ্ন একটাই- স্বাধীনতার ৭৫ বছর না ৭৬ ?
অর্থাৎ ২০২২ সালের ১৫ অগাস্ট ভারতের কত তম স্বাধীনতা দিবস, সেই বিতর্কেই দিনভর মগ্ন থাকতে দেখা গেলো অনেককেই। কেউ বলছেন স্বাধীনতার ৭৫ বছর। কেউ আবার দাবি করছেন ৭৬ তম স্বাধীনতা দিবস। দু’পক্ষের যুক্তিতে কার্যত সরগরম সোশ্যাল মিডিয়া।




কিন্তু কোনটা ঠিক? স্বাধীনতার ঠিক কত বছর হল এবার? ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয় ভারত। পরের বছর অর্থাৎ ১৯৪৮ সালের ১৫ অগাস্ট পালিত হয় স্বাধীনতার প্রথম বর্ষপূর্তি। ১৯৫৭ সালে পালিত হয় স্বাধীনতার ১০ বছর। সেই হিসেবে ১৫ অগাস্ট ২০২২ স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি। সেই উপলক্ষেই 'আজাদি কা অমৃত মহোৎসব' পালন।


অপরদিকে আর একদল বলছেন, ১৫ অগাস্ট ১৯৪৭ দেশ স্বাধীন হয়। সেটাই ছিল প্রথম স্বাধীনতা দিবস। ১৯৪৮ সালের ১৫ অগাস্ট দ্বিতীয় স্বাধীনতা দিবস। সেই অঙ্ক ধরে এগোলে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন হয়েছে গত বছর। অর্থাৎ ২০২১ সালের ১৫ অগাস্ট। আর এই বছর ৭৬ তম স্বাধীনতা দিবস পালন করল দেশ।




মধ্যমপন্থায় তাই বলতে দেখা যাচ্ছে এবছর স্বাধীনতার ৭৫ বছর বর্ষপূর্তি এবং ৭৬ তম স্বাধীনতা দিবস। আসলে বর্ষপূর্তি আর দিবসের এই পার্থক্যটিকে না বুঝতে পেরেই এই সমস্যা। তার উপর কেন্দ্রের "75 Azadi Ka Amrit Mahotsav" এবং রাজ্যের "#MyIdeaForIndiaAt75"- হ্যাশট্যাগের স্যোসাল মিডিয়ায় ব্যাপক প্রচারে খেই হারিয়ে অনেকেই বলে ফেলেছেন ৭৫ তম স্বাধীনতা দিবস।