Kidney Stone: কিডনির পাথর! চিন্তা নেই উপকার পেতে পারেন এই ৮ তরলে

Kidney  stone




কিডনিতে পাথর আজকাল সাধারণ ব্যাপার। কিডনিতে পাথর হল একটি শক্ত বস্তু যা প্রস্রাবের রাসায়নিক পদার্থ থেকে তৈরি হয়। কিডনিতে পাথর চার প্রকার- ক্যালসিয়াম অক্সালেট, ইউরিক এসিড, স্ট্রুভাইট এবং সিস্টাইন। যখন আপনার রক্তে অত্যধিক বর্জ্য থাকে এবং আপনার শরীর পর্যাপ্ত প্রস্রাব তৈরি করে না, তখন আপনার কিডনিতে স্ফটিক তৈরি হতে শুরু করে।




এই স্ফটিকগুলি অন্যান্য বর্জ্য এবং রাসায়নিক পদার্থকে একটি কঠিন বস্তু (একটি কিডনি স্টোন) তৈরি করতে আকর্ষণ করে যা আপনার প্রস্রাবের মাধ্যমে আপনার শরীর থেকে বের না হওয়া পর্যন্ত বড় হবে।




জল

শরীরের প্রতিটি অঙ্গের জন্য জল অপরিহার্য এবং এটি আপনাকে হাইড্রেটেড থাকতেও সাহায্য করে। কিডনির প্রস্রাব তৈরির জন্য জলের প্রয়োজন কারণ তারা শরীরের ফিল্টারিং প্রক্রিয়া। যদি একজনের কিডনিতে পাথর ধরা পড়ে, তাহলে সেই ব্যক্তির প্রতিদিন 8 গ্লাসের পরিবর্তে 12 গ্লাস জল পান করা উচিত যাতে কিডনি কার্যকরভাবে কোনও অতিরিক্ত বর্জ্য পদার্থ অপসারণ করতে পারে।




লেবুর রস Lemon juice

যতবার খুশি ততবার আপনার জলে তাজা চেপে লেবু যোগ করুন। লেবুতে রয়েছে সিট্রেট যা ক্যালসিয়ামের পাথর তৈরি হতে বাধা দেয়। প্রতিদিন দুই লিটার জলে চার আউন্স পুনর্গঠিত লেবুর রস পান করলে পাথরের গঠন পরিবর্তন হতে পারে।




ডালিম রস Pomegranate juice

কিডনির সামগ্রিক কার্যকারিতা উন্নত করতে বহু শতাব্দী ধরে ডালিমের রস ব্যবহৃত হয়ে আসছে। এটি আলসার এবং ডায়রিয়া সহ অসুস্থতা নিরাময়ে ব্যবহৃত হয় এবং এটি ক্যালসিয়াম অক্সালেট হ্রাস করে এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। জুস আপনাকে অ্যাসিডিটির মাত্রা কমাতে সাহায্য করে যা ভবিষ্যতে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।



গমঘাসের রস

এই রস পুষ্টিগুণে পূর্ণ এবং আমাদের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে। পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিরোধ করতে, ক্ষুদ্রতম পরিমাণ দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে 8 আউন্স পর্যন্ত আপনার উপায় কাজ করুন। এটি প্রস্রাবের প্রবাহ বাড়াতে সাহায্য করে যা পাথর বের করতে সাহায্য করে।




সবুজ চা

গ্রিন টি ক্যালসিয়াম অক্সালেটের সাথে মিলিত হয়। এটি আপনার কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী কারণ এটি আপনার কিডনিকে দীর্ঘ সময়ের জন্য কাজ করতে সাহায্য করবে। গ্রিন টি-তেও উচ্চ মাত্রার এপিগালোকাটেচিন গ্যালেট থাকে যা কিডনিতে পাথর তৈরিতে বাধা সৃষ্টি করে। প্রস্রাব থেকে পাথর সহজেই দূর হয় এবং গ্রিন টি এতে সাহায্য করবে।




সেলারি রস

সেলারি রস একটি প্রাকৃতিক মূত্রবর্ধক, এবং ব্যথা উপশমকারী যা আপনাকে কিডনির পাথর অপসারণে সাহায্য করে। প্রতিদিন অন্তত এক গ্লাস সেলারি জুস খেলে কিডনির পাথর দ্রুত বের হয়ে যাবে। এক বা একাধিক সেলারি ডালপালা জলের সাথে মিশিয়ে দিন এবং রস পান করুন।




কিডনি মটরশুটি

কিডনি মটরশুটিতে ভিটামিন বি থাকে যা পাথর দ্রবীভূত করতে এবং ফ্লাশ করতে সাহায্য করে। তারা গুরুত্বপূর্ণ খনিজগুলিও অন্তর্ভুক্ত করে যা ওজন কমাতে সহায়তা করে। এটিতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবারের মিশ্রণ রয়েছে যা আপনার হজম স্বাস্থ্যের জন্য ভাল।