Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, August 09, 2022

Bihar Political Crisis: বিহারে ফিরছে চাচা-ভাতিজার সরকার! বুধবারেই গড়ছে নতুন সরকার

Bihar Political Crisis: বিহারে ফিরছে চাচা-ভাতিজার সরকার! বুধবারেই গড়ছে নতুন সরকার


Nitish and tejaswai



মঙ্গলবার সব জল্পনাকে সত‍্যি করে বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন নীতীশ কুমার। আর তারপরেই আরজেডি ও কংগ্রেসের সাথে জোট সরকার গঠনের খবর মেলে। আর তা সত‍্যিই হল। বুধবারেই নয়া সরকার গঠন করছে নীতীশ কুমার।




বুধবার দুপুর ২টোয় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ কুমার। উপ মুখ্যমন্ত্রী হচ্ছেন লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) ছেলে তথা এই মুহূর্তে রাষ্ট্রীয় জনতা দলের দায়িত্ব সামলানো তেজস্বী যাদব (Tejashwi Yadav)। নীতীশের সংযুক্ত জনতা দলের সঙ্গে ‘মহাজোট’-এর সঙ্গী হচ্ছে কংগ্রেস-সহ অন্য আঞ্চলিক দলগুলিও। নীতীশের সঙ্গে বুধবার শপথ নেবেন তেজস্বীও (Bihar Political Crisis)।




মঙ্গলবার বিজেপির সঙ্গ ছেড়ে ইস্তফা দিয়ে লালু-জায়া রাবড়ী দেবীর বাড়িতে পৌঁছান নীতীশ কুমার। সেখান থেকে বেড়িয়ে নয়া জোট সরকার গঠনের কথা জানান। এরপর তেজস্বীকে সঙ্গে নিয়েই রাজভবনে গিয়ে সরকার গঠনের প্রস্তাব জমা দেন। সেখান থেকে বেরিয়ে বলেন, ‘‘সাতটি দলের মহাজোট গড়ে তুলছি। একজন নির্দল বিধায়ক কাছাকাছি থেকে কাজ করবেন।’’




প্রসঙ্গত, এই মুহুর্তে এককভাবে তেজস্বীর দল আরজেডির কাছে রয়েছে বেশি সংখ‍্যক বিধায়ক। ৭৯ জন বিধায়ক রয়েছে। নীতীশের সংযুক্ত জনতা দলের বিধায়ক সংখ্যা ৪৫। এদিকে ২৪৩ আসনের বিহার বিধানসভায় সরকার গড়তে দরকার ১২২ আসন। সেক্ষেত্রে তেজস্বী ও নীতীশের জোট সেই সংখ‍্যা পেড়িয়ে যায় সাথে রয়েছে আরো ১৯ কংগ্রেস বিধায়ক। আবার রয়েছে বেশ কয়েকটি আঞ্চলিক দলও। অন‍্যদিকে বিজেপির হাতে ৭৭ আসন। ফলে বিধানসভায় বিরোধীর আসনে থাকবে বিজেপি।

No comments:

Post a Comment