CWG2022 : দীর্ঘ ১৬ বছর পর , ভারতীয় মহিলা হকি দলের পদক জয়

Commonwealth Games 2022 : ভারতীয় মহিলা হকি দল 16 বছর পর নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে



Commonwealth Games 2022



কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022), ভারতীয় মহিলা হকি দল ব্রোঞ্জ পদকের ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়েছে। পেনাল্টি শুটআউটে কিউই দলকে ২-১ গোলে পরাজিত করে। নির্ধারিত ৬০ মিনিটে উভয় দলই ১-১ গোলে এগিয়ে ছিল। ভারতের হয়ে প্রথম গোলটি করেন সালিমা তেতে। একই সময়ে নিউজিল্যান্ডের অলিভিয়া মারি শেষ মুহূর্তে গোল করে ম্যাচকে পেনাল্টি শুটআউটে নিয়ে যান। সেখানে ভারতীয় অধিনায়ক সবিতা পুনিয়া দুর্দান্ত গোলকিপিং করতে গিয়ে নিউজিল্যান্ডের চারটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন।




১৬ বছর পর কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) পদক জিততে পেরেছে টিম ইন্ডিয়া। ভারত 2002 সালে সোনা এবং 2006 সালে রৌপ্য জিতেছিল। সেমিফাইনালে পেনাল্টি শুটআউটে অস্ট্রেলিয়ার কাছে ৩-০ গোলে পরাজিত হয় ভারত। নির্ধারিত ৬০ মিনিটে স্কোর ছিল ১-১। এখানেও ম্যাচ পেনাল্টি শুটআউটে পৌঁছালেও এবার কোনো ভুল করেনি ভারতীয় মহিলা হকি দল।

Commonwealth Games 2022


ভারতীয় দলের যাত্রা:

ব্রোঞ্জ পদকের ম্যাচে নিউজিল্যান্ডকে পেনাল্টি শুটআউটে ২-১ গোলে হারিয়েছে তারা।

সেমিফাইনালে অস্ট্রেলিয়া পেনাল্টি শুটআউটে অস্ট্রেলিয়াকে ৩-০ গোলে হারিয়েছে।

গ্রুপ ম্যাচে কানাডাকে ৩-২ গোলে হারিয়েছে ভারত।

গ্রুপ ম্যাচে ভারতকে ৩-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড।

গ্রুপ ম্যাচে ওয়েলসকে ৩-১ গোলে হারিয়েছে ভারত।

গ্রুপ ম্যাচে ঘানাকে ৫-০ গোলে হারিয়েছে ভারত।



কমনওয়েলথ গেমসে ভারতীয় মহিলা হকি দলের পারফরম্যান্স

1998 4র্থ স্থান

2002 1ম স্থান

2006 2য় স্থান

2010 পঞ্চম স্থান

2014 পঞ্চম স্থান

2018 4র্থ স্থান

2022 3য় স্থান




Commonwealth Games 2022 এ আক্রমণাত্মক ঢঙে ম্যাচ শুরু করেছে টিম ইন্ডিয়া। প্রথম মিনিটেই গোলের চেষ্টা করে। দশম মিনিটে পেনাল্টি কর্নার পেলেও গোল হয়নি নিউজিল্যান্ডের। ১১তম মিনিটে ভারতের সঙ্গীতা কুমারী গোলপোস্টের কাছে আসলেও গোল করতে পারেননি। ম্যাচে এটি ছিল ভারতের এখন পর্যন্ত সেরা আক্রমণ। প্রথম কোয়ার্টারে একটি গোলও হয়নি।

২৭তম মিনিটে নিউজিল্যান্ড দুর্দান্ত এক মুভ করলেও গোল পায়নি দলটি। অন্যদিকে, গোলপোস্টের কাছাকাছি গিয়েও গোল করতে পারেনি ভারতীয় দল। ২৯ মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন ভারতের সালিমা তেতে। শর্মিলা গোলপোস্টের কাছে সহজ গোল করতে না পারলেও সালিমা তার খুব কাছাকাছি থাকায় গোল করেন তিনি।



আক্রমণাত্মক আক্রমনে তৃতীয় কোয়ার্টার শুরু করেছিল ভারত। শর্মিলা গোল করার জন্য একটি ভাল পদক্ষেপ করেছিলেন, কিন্তু তিনি ব্যর্থ হন। ম্যাচের ৩৫তম মিনিটে প্রথম পেনাল্টি কর্নার পায় ভারত। তাতে গোল করতে পারেনি টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ড গোল করলেও সমতায় ফেরে ভারত। ভারতের এই সিদ্ধান্ত সঠিক বলে প্রমাণিত হয় এবং নিউজিল্যান্ড গোলের জন্য প্রত্যাখ্যাত হয়।



নিউজিল্যান্ড দল শেষ কোয়ার্টারে আক্রমণাত্মক ভঙ্গিতে শুরু করে। তিনি পরপর দুটি আক্রমণ করেছিলেন, কিন্তু ভারতীয় দল তাকে ফিরিয়ে দেয়। ৫২ মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারত। এতে গোল করতে পারেনি দলটি। দুই মিনিট পরে, ভারতও পরপর দুটি পেনাল্টি কর্নার পায় এবং উভয় সময়ই টিম ইন্ডিয়া গোল করতে ব্যর্থ হয়। ভারতীয় খেলোয়াড়ের ভুলের কারণে শেষ মুহূর্তে পেনাল্টি স্ট্রোক পায় নিউজিল্যান্ড এবং অলিভিয়া মারি গোল করে স্কোর সমতা আনে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ