ICC Rankings : Virat in fifth and Rohit in sixth place in ODIs, Babar of Pakistan remains in first place


ICC Rankings


আইসিসির সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সুবিধা পেয়েছে পাকিস্তানের খেলোয়াড়রা। নেদারল্যান্ডসের বিপক্ষে ভালো ইনিংস খেলা বাবর আজম ওয়ানডেতে প্রথম স্থানে নিজের অবস্থান আরও মজবুত করেছেন। একই সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছেন ইমাম-উল-হক। ভারতের বিরাট কোহলি পঞ্চম এবং রোহিত শর্মা ষষ্ঠ স্থানে রয়েছেন। বোলারদের মধ্যে, জসপ্রিত বুমরাহই একমাত্র ভারতীয়, যিনি শীর্ষ দশে রয়েছেন, যিনি দ্বিতীয় স্থানে রয়েছেন। টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থানে রয়েছেন সূর্যকুমার। বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার দশম স্থানে রয়েছেন।




পাকিস্তানের বাবর আজম নেদারল্যান্ডসের বিপক্ষে ৭৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে জয়ের পথে নিয়ে যান। এই ইনিংসের সুবাদে তিনি প্রথম অবস্থানে নিজের অবস্থান আরও মজবুত করেছেন। বাবরের আছে ৮৯১ রেটিং পয়েন্ট, দ্বিতীয় স্থানে থাকা ইমাম-উল-হকের আছে ৮০০ রেটিং পয়েন্ট।




বাবর আজম গত বছরের এপ্রিল মাসে ভারতের বিরাট কোহলিকে ছাড়িয়ে একদিনের ক্রিকেটে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন। তারপর থেকে তিনি প্রথম স্থানেই রয়েছেন। তিনি এখন দ্বিতীয় র‌্যাঙ্কের ইমাম-উল-হকের চেয়ে 91 রেটিং পয়েন্টের লিড পেয়েছেন এবং দীর্ঘ সময়ের জন্য শীর্ষস্থানে থাকা প্রায় নিশ্চিত বলে মনে হচ্ছে। বাবর টি-টোয়েন্টিতেও বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান। তবে নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে সপ্তম স্থানে উঠেছেন।




ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে কনওয়ে 106 রান করেছিলেন এবং দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। মিচেল স্যান্টনার টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন এবং নয় ধাপ এগিয়ে অষ্টম স্থানে এসেছেন। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড রয়েছেন প্রথম স্থানে। ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়েও তিনি উপকৃত হয়েছেন এবং তৃতীয় স্থানে এসেছেন। পাকিস্তানের শাহীন আফ্রিদি নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচ খেলতে পারেননি এবং দুই ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে চলে এসেছেন।




ওয়ানডেতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি অর্জন করেছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। ছয় ধাপ এগিয়ে দশম স্থানে উঠে এসেছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার দিক থেকে যৌথভাবে শীর্ষে ছিলেন তিনি।




টেস্ট ক্রিকেটে, ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ঋষভ পন্ত পঞ্চম এবং অধিনায়ক রোহিত শর্মা রয়েছেন নবম স্থানে। বোলারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় এবং জসপ্রিত বুমরাহ রয়েছেন চতুর্থ স্থানে। একই সঙ্গে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে রবীন্দ্র জাদেজা প্রথম এবং অশ্বিন দ্বিতীয় স্থানে রয়েছেন।




ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শিখর ধাওয়ান 12 তম এবং কেএল রাহুল 31 তম স্থানে রয়েছেন। তাদের দুজনেরই ভালো পারফরম্যান্স করে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করার সুযোগ থাকবে।