Latest Online Bengali News Portal

Breaking

Sunday, August 07, 2022

এবার D.EL.ED বা B.ED কোর্সে ভর্তি হলেও বসা যাবে TET পরীক্ষায়- Supreme Court

D.EL.ED বা B.ED কোর্সে ভর্তি হলেও বসা যাবে TET পরীক্ষায়- Supreme Court Order

Supreme Court Order



অবশেষে দীর্ঘ আইনি লড়াইয়ের শেষে এলো আনন্দের খবর। এখন থেকে D.EL.ED বা B.ED কোর্সে ভর্তি হলেও TET পরীক্ষার জন্য আবেদন যেমন করা যাবে, তেমনি পরীক্ষাতেও বসা যাবে। এতোদিন TET পরীক্ষায় বসতে D.EL.ED বা B.ED কোর্স পাস করতে হতো।

শিক্ষক প্রশিক্ষণ কোর্সে ভর্তি হওয়া এই ধরনের যে কোনো শিক্ষার্থীকে 'PURSUING' ক্যাটাগরিতে বিবেচনা করা হবে। NCTE জুলাই 2019 সালে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশ অনুসারে সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করেছে।


প্রসঙ্গত দীর্ঘ আইনি লড়াইয়ের পর NCTE- এর টেট পরীক্ষায় বসার নিয়মাবলিতে উল্লিখিত 'PURSUING' শব্দ নিয়ে তৈরি হওয়া বিভ্রান্তি দূর করে শীর্ষ আদালত (Supreme Court)।


NCTE এর টেট পরীক্ষার নির্দেশিকার V(ii) ধারায় বলা আছে "a person who is pursuing any of the teachers' training courses specified in the NCTE Notice 23.8.2010 dated 23rd August 2010 would also
be eligible." আর এখানেই বিতর্কের শুরু।





উত্তর প্রদেশ সরকার তাদের টেট পরীক্ষার বিজ্ঞপ্তিতে (TET Exam Notification) জানায় যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা টেট পরীক্ষায় (TET Exam) আবেদন করতে পারবেন কিন্তু টেট পরীক্ষার (TET Exam) ফলাফল প্রকাশের মধ্যেই সেই সমস্ত প্রার্থীকে প্রশিক্ষণের ফলাফল পেতে হবে বা সম্পূর্ণ করতে হবে, নাহলে তাদের টেট সংশাপত্র মান্যতা পাবে না।



এই বিষয় নিয়ে প্রথমে এলাহাবাদ হাইকোর্টে মামলা হলে হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চও সরকারের যুক্তিকেই মান্যতা দেয়। ফলে সুপ্রিম কোর্টে এর বিরুদ্ধে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়।


সুপ্রিম কোর্ট 'pursuing ' শব্দের বিস্তারিত ব্যাখ্যা করেন এবং আদালত মামলাকারীদের দাবীকে মান্যতা দিয়ে জানিয়ে দেয় কেউ প্রশিক্ষণে ভর্তি হলেই তাকে PURSUE হিসেবে ধরতে হবে, এবং তার টেট পরীক্ষায় (TET Exam) বসার ক্ষেত্রে কোনো বাধা হতে পারে না।

19 comments:

  1. Khub bhalo khabor ....chatro chatri ra course korar sathe sthe exam a boste parbe

    ReplyDelete
  2. কিন্তু আগে পরীক্ষা টা হোক

    ReplyDelete
  3. স্বচ্ছ ভাবে আগে পরীক্ষা গুলো হোক

    ReplyDelete
  4. Niyom holo, palon o hbe asa kora jay...kintu poriskar bhabe recruit hok

    ReplyDelete
  5. Porikkhata age hok terpor,good nes

    ReplyDelete
  6. Satti, khub darun khobor.

    ReplyDelete

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন