Commonwealth Games 2022- কোন কোন খেলায় ভারতের কয়টি পদক জয়, জানুন বিস্তারিত

Commonwealth Games 2022- মোট 61টি পদক জিতে ৪ র্থ স্থানে ভারত 

medel list of india



Commonwealth Games 2022-এ ভারত মোট 61টি পদক জিতেছে। এর মধ্যে 22টি স্বর্ণ, 16টি রৌপ্য এবং 23টি ব্রোঞ্জ পদক রয়েছে। এর আগে 2018 কমনওয়েলথ গেমসে, ভারত মোট 66টি পদক জিতেছিল। এর মধ্যে ১৬টি পদক এসেছে শুটিংয়ে। এবার শুটিং অন্তর্ভুক্ত করা হয়নি, তবে ভারত হারিয়েছে মাত্র পাঁচটি পদক।

2018 সালে শুটিং থেকে সাতটি স্বর্ণ পদকের বিপরীতে এবছর স্বর্ণ পদকের সংখ্যাও নেমে এসেছে মাত্র চারটি পদকের মধ্যে। তবে এবার ভারত লন বল, অ্যাথলেটিক্স এবং প্যারা অ্যাথলিটদের মতো খেলায় আরও ভাল পারফরম্যান্স করেছে। যার কারণে ভারতীয় দল আবারও ভালো পারফর্ম করতে পেরেছে।

পদক তালিকায় ভারত চতুর্থ স্থানে রয়েছে। অস্ট্রেলিয়া প্রথম স্থান অধিকার করেছে। ইংল্যান্ড দ্বিতীয় এবং কানাডা তৃতীয়। পঞ্চম স্থানে নিউজিল্যান্ড।

কুস্তি সবসময় ভারতের জন্য সবচেয়ে শক্তিশালী খেলা। অলিম্পিক থেকে কমনওয়েলথ এবং এশিয়ান গেমস পর্যন্ত, আমাদের কুস্তিগীররা প্রতিটি বড় ইভেন্টে পদক জয়ের ক্ষেত্রে এগিয়ে থাকে। এবারও তাই হয়েছে। ভারত থেকে 12 জন কুস্তিগীর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল এবং সকলেই পদক জিতেছেন। গতবারও ভারত কুস্তিতে ১২টি পদক পেয়েছিল। তবে স্বর্ণ পদকের সংখ্যাই বেশি। ভারত এবার কুস্তিতে ছয়টি সোনা, একটি রৌপ্য ও পাঁচটি ব্রোঞ্জ জিতেছে।

ভারোত্তোলনেও ভারত বরাবরই প্রচুর পদক পেয়ে আসছে এবং এবারও তাই হয়েছে। ভারতের জন্য প্রাথমিক সব পদক এসেছে এই খেলায়। এবার ভারোত্তোলনে তিনটি সোনা, তিনটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক জিতেছে ভারত। 2018 কমনওয়েলথ গেমসে, ভারত ভারোত্তোলনে নয়টি পদক জিতেছিল, কিন্তু স্বর্ণ পদকের সংখ্যা ছিল পাঁচটি, যা এইবার তিনটিতে নেমে এসেছে। তা সত্ত্বেও, ভারতের খেলোয়াড়রা ভাল পারফর্ম করেছে এবং এই খেলায় সর্বোচ্চ 10টি পদক জিতেছে।

এবার অ্যাথলেটিক্সে চমক দেখালেন ভারতীয় খেলোয়াড়রা। ভারত একটি স্বর্ণ, চারটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ পদক সহ মোট আটটি পদক জিতেছে। গতবার অ্যাথলেটিক্সে মোট তিনটি পদক পেয়েছিল ভারত। এই খেলায় বিস্ময়কর কাজ করার কারণে, ভারত শ্যুটিংয়ে হারানো পদকগুলি অনেকাংশে পূরণ করতে সক্ষম হয়েছিল। বিশেষ করে ট্রিপল জাম্পে ভারতীয় খেলোয়াড়রা চমক দেখিয়েছেন।

বক্সিংয়েও এবার চমক দেখালেন ভারতীয় খেলোয়াড়রা। ভারত জিতেছে সাতটি পদক। 2018 সালে, ভারত বক্সিংয়ে নয়টি পদক পেয়েছে। স্বর্ণ পদকের সংখ্যায় কোনো পরিবর্তন না হলেও রৌপ্য পদকের সংখ্যা কমেছে দুইটিতে। এবার ভারত জিতেছে তিনটি সোনা, একটি রৌপ্য ও তিনটি ব্রোঞ্জ। 2018 সালে, ভারত তিনটি রৌপ্য, তিনটি ব্রোঞ্জ এবং তিনটি স্বর্ণপদক জিতেছিল।

টেবিল টেনিসেও ভারত এবার সাতটি পদক জিতেছে। এর মধ্যে চারটি স্বর্ণ, একটি রৌপ্য এবং দুটি ব্রোঞ্জ পদক রয়েছে। একই সময়ে, 2018 সালে ভারত এই খেলায় আটটি পদক পেয়েছে। এর মধ্যে তিনটি স্বর্ণ, দুটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ পদক রয়েছে। এই অর্থে মোট পদকের সংখ্যা একটি কমলেও স্বর্ণ পদকের সংখ্যা বেড়েছে একটি। এবার কোনো পদক জিততে পারেননি মনিকা বাত্রা। এটাই ছিল ভারতের জন্য সবচেয়ে হতাশাজনক ব্যাপার। তবে আশা জাগিয়েছেন তরুণ শ্রীজা আকুলা।

এবার ব্যাডমিন্টনে মোট ছয়টি পদক জিতেছে ভারত। এর মধ্যে তিনটি স্বর্ণ, একটি রৌপ্য এবং দুটি ব্রোঞ্জ পদক রয়েছে। কমনওয়েলথ গেমস 2022-এর শেষ দিনে তিনটি সোনাই জিতেছে ভারত। পিভি সিন্ধু ও লক্ষ্য সেন ছাড়াও সাত্ত্বিক-চিরাগ জুটিও সোনা জিতেছে। একই সময়ে, গতবারও এই খেলায় ভারত ছয়টি পদক পেয়েছিল। এর মধ্যে দুটি স্বর্ণ, তিনটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক রয়েছে। এবার সোনার পদকের সংখ্যা বেড়েছে। এটা ভারতের জন্য সুখবর।

জুডোতে ভারত এবার মোট তিনটি পদক জিতেছে। এর মধ্যে রয়েছে দুটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ পদক। বিশেষ বিষয় হল গতবার এই খেলায় ভারত কোনো পদক পায়নি। এমন পরিস্থিতিতে এই তিনটি পদকের গুরুত্ব অনেক বেশি। শুটিংয়ের অনুপস্থিতির কারণে হারানো পদক পূরণে জুডো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লন বলে এ বার দুটি পদক জিতেছে ভারত। এই খেলার ইতিহাসে প্রথমবার ভারত পদক পেল। এর আগে ভারত কখনো লন বলে পদক জেতেনি। তবে এবার প্রথম নারী দল স্বর্ণপদক জিতেছে। একই সময়ে, পরে পুরুষ দলও রৌপ্য পদক জিতেছে। এই খেলায় ভারতের জন্য পদক জেতা সবচেয়ে বড় ইতিবাচক দিক। এখন আরও ভারতীয় খেলোয়াড়রা এই খেলায় পদক পাওয়ার আশা করছেন।

ভারত এবার হকিতে দুটি পদক পেল। পুরুষ ও মহিলা উভয় দলই পদক জিতেছে। প্রথম নারী দল ব্রোঞ্জ পদক জিতেছে। এর পর পুরুষ দল রৌপ্য পদক জিতেছে। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে যেতে হয়েছে দুই দলকেই। ভারতকে তার জাতীয় খেলায় স্বর্ণপদক জিততে অস্ট্রেলিয়াকে পরাস্ত করতে হবে। ভারত 2018 সালে হকিতে কোনো পদক পায়নি। এই অর্থে এবারের পারফরম্যান্স আরও ভালো।

এবার ভারতীয় দল স্কোয়াশে দুই দিক অর্জন করল। দুজনেই ছিলেন ব্রোঞ্জ পদক জয়ী। সৌরভ ঘোষাল এবং দীপিকা পাল্লিকাল ভালো খেলে দেশের জন্য পদক এনেছেন। গতবারও ভারত এই খেলায় দুটি পদক পেয়েছিল, তবে দুটিই ছিল রৌপ্য পদক। এই অর্থে, ভারতের পারফরম্যান্স দুর্বল ছিল, তবে তরুণ আনহাত তার খেলা থেকে অনেক প্রত্যাশা নিয়ে এসেছেন।

এবার প্যারা পাওয়ারলিফটিংয়েও পদক জিতেছে ভারত। সুধীর বিস্ময়কর কাজ করেছেন এবং দেশের জন্য একটি পদক পেয়েছেন। গতবার প্যারা গেমসে ভারত মোট একটি পদক পেয়েছিল। তবে এটি ছিল ব্রোঞ্জ পদক। এবার সোনা জেতা ভারতের জন্য সুখকর ছিল।

কমনওয়েলথ গেমসে প্রথমবারের মতো মহিলা ক্রিকেট অন্তর্ভুক্ত হয় এবং ভারত রৌপ্য পদক জিতেছে। যদিও ফাইনালে টিম ইন্ডিয়াকে অস্ট্রেলিয়ার কাছে হারের মুখে পড়তে হয়েছিল, কিন্তু ভারতীয় দল যেভাবে খেলেছিল তা ছিল দুর্দান্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ