Azadi Ka Amrit Mahotsav: আজ থেকে Har Ghar Tiranga , জেনে নিন পতাকা উত্তোলনের নিয়ম সহ বিস্তারিত

Azadi Ka Amrit Mahotsav: আজ থেকে শুরু হর ঘর তেরঙা অভিযান, জেনে নিন নিয়ম সহ বিস্তারিত



Har Ghar Tiranga



Azadi Ka Amrit Mahotsav: রাস্তার ধারের সাজসজ্জা থেকে শুরু করে মানুষের বাড়ি, যানবাহন এবং স্থাপনা, দেশজুড়ে তেরঙ্গা অভিযান পুরোদমে চলছে। দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হচ্ছে। এই অমৃত মহোৎসবের তত্ত্বাবধানে, ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক দ্বারা হর ঘর তেরঙা (Har Ghar Tiranga) প্রচার শুরু হয়েছে।




স্বাধীনতার অমৃত মহোৎসব অভিযানের আওতায় এই অভিযান শুরু হয়েছে। 22শে জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই দেশের মানুষকে তাঁর বাড়িতে তেরঙ্গা উত্তোলনের আবেদন করেছিলেন। প্রধানমন্ত্রী টুইট করেছেন যে এই প্রচারণা ত্রিবর্ণের সাথে আমাদের সম্পর্ককে আরও গভীর করবে। 13 আগস্ট থেকে 15 আগস্ট পর্যন্ত চলবে এই কার্যক্রম।

Har Ghar Tiranga




স্বাধীনতার অমৃত মহোৎসবে, তেরঙা অভিযান চলবে 13 থেকে 15 আগস্ট 2022 পর্যন্ত। এই অভিযানের মাধ্যমে সরকার 20 কোটি বাড়িতে তেরঙ্গা উত্তোলনের লক্ষ্য নির্ধারণ করেছে। সকল বেসরকারি ও সরকারি প্রতিষ্ঠানও এতে সম্পৃক্ত হবে। লক্ষ লক্ষ মানুষ ইতিমধ্যেই তাদের বাড়িতে, সোশ্যাল মিডিয়া প্রোফাইল ইত্যাদিতে তেরঙ্গা লাগাতে শুরু করেছে।




হর ঘর তিরঙ্গা প্রচারে সবার অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার একটি অফিসিয়াল ওয়েবসাইট, harghartiranga.com ও চালু করেছে। এখানে আপনি জাতীয় পতাকার ছবি শেয়ার করতে পারেন। আপনি ক্যাম্পেইনে অংশগ্রহণের সার্টিফিকেটও পেতে পারেন। এর জন্য আপনাকে ওয়েবসাইটে গিয়ে PIN A Flag অপশনে ক্লিক করতে হবে। এর পরে, নাম, মোবাইল নম্বর এবং অবস্থান জমা দিয়ে, আপনি আপনার শংসাপত্র পেতে পারেন। এছাড়াও, আপনি এই ওয়েবসাইট থেকে প্রচারণার থিম ফটো ডাউনলোড করতে পারেন। 

'হর ঘর তিরঙ্গা অভিযান'-এর প্রভাব ইতিমধ্যেই দৃশ্যমান। দেশে তেরঙ্গার চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট অনুসারে, প্রধানমন্ত্রী মোদীর এই প্রচারের ঘোষণার পর থেকে তিরঙ্গার চাহিদা 50 গুণ পর্যন্ত বেড়েছে। অবস্থা এমন যে, চাহিদা অনুযায়ী সরবরাহ করা ব্যবসায়ী ও উৎপাদকদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। জাতীয় পতাকা সরবরাহের ব্যবসা করা ব্যবসায়ীরাও বলছেন, তেরঙ্গার এত বড় চাহিদা তারা আগে কখনও দেখেননি।

বিভিন্ন দল তেরঙ্গা প্রচারও চালাচ্ছে। কংগ্রেস নেতারা তাদের প্রোফাইলে পণ্ডিত জওহরলাল নেহরুর তেরঙ্গা ধারণ করার ছবি লাগাচ্ছেন। ছত্তিশগড়ে কংগ্রেস সরকার 'হামার তিরঙ্গা' প্রচার চালাচ্ছে। এর অধীনে লোকেরা তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে তিরঙ্গা লাগাচ্ছে। যে রাজ্যগুলিতে বিজেপির সরকার আছে, সেখানে হর ঘর তেরঙা প্রচারণা যতটা সম্ভব ঘরে ঘরে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে। মধ্যপ্রদেশেও কংগ্রেস 9 থেকে 15 আগস্ট তিরাঙ্গা মহোৎসব পালনের ঘোষণা করেছে।

এবছর থেকে জাতীয় পতাকা উত্তোলনের নিয়মেও ঘটেছে বড় পরিবর্তন। নতুন নিয়ম অনুসারে দেশের নাগরিকদের বাসভবনে এখন থেকে দিনরাত ২৪ ঘন্টাই পতাকা উত্তলন করা যাবে।


আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙ্গা উত্তোলনের অনুমতি ছিল। একইভাবে, ফ্ল্যাগ কোডের আরেকটি বিধান সংশোধন করা হয়েছে যে জাতীয় পতাকা হাতে কাটা এবং হাতে বোনা বা মেশিনে তৈরি করা হবে। এটি তুলা/পলিয়েস্টার/উল/সিল্ক খাদি দিয়ে তৈরি হবে। এর আগে মেশিনের তৈরি ও পলিয়েস্টারের তৈরি জাতীয় পতাকা ব্যবহারের অনুমতি ছিল না। পতাকা উত্তোলনের নতুন নিয়ম


 

Post a Comment

thanks