National Flag Code:  জাতীয় পতাকা ব্যবহারের নিয়মে বড় পরিবর্তন, জানুন বিস্তারিত 

National Flag



সরকার জাতীয় পতাকা ব্যবহারের নিয়মে পরিবর্তন করেছে। এর ফলে এখন থেকে দিন ও রাতে তেরঙ্গা উত্তোলন করা যাবে। এর পাশাপাশি মেশিন ও পলিয়েস্টারের তৈরি পতাকা ব্যবহারেরও অনুমতি দেওয়া হবে। সরকারের এই পদক্ষেপ এমন সময়ে এসেছে যখন আজাদির অমৃত মহোৎসবের অধীনে ১৩ থেকে ১৫ আগস্ট 'হর ঘর তিরাঙ্গা' প্রচার শুরু করতে চলেছে।




কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ​​ভাল্লা সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগের সচিবদের কাছে একটি চিঠিতে বলেছেন যে 'ভারতীয় জাতীয় পতাকার প্রদর্শন, উত্তোলন এবং ব্যবহার ভারতের পতাকা কোড (Flag Code) 2002 এবং জাতীয় গর্বের অবমাননা প্রতিরোধ আইন, 1971 এর অধীনে আসে। 20 জুলাই 2022 তারিখের একটি আদেশের মাধ্যমে সংশোধন করা হয়েছে এবং এখন ভারতের পতাকা কোড, 2002 এর পার্ট II এর অনুচ্ছেদ 2.2 এর ধারা (II) এইভাবে পড়বে: দেশের নাগরিকদের বাসভবনে এখন থেকে দিনরাত ২৪ ঘন্টাই পতাকা উত্তলন করা যাবে।




আগে শুধু সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তেরঙ্গা উত্তোলনের অনুমতি ছিল। একইভাবে, ফ্ল্যাগ কোডের আরেকটি বিধান সংশোধন করা হয়েছে যে জাতীয় পতাকা হাতে কাটা এবং হাতে বোনা বা মেশিনে তৈরি করা হবে। এটি তুলা/পলিয়েস্টার/উল/সিল্ক খাদি দিয়ে তৈরি হবে। এর আগে মেশিনের তৈরি ও পলিয়েস্টারের তৈরি জাতীয় পতাকা ব্যবহারের অনুমতি ছিল না।




'আজাদি কা অমৃত মহৎসব' একটি প্রগতিশীল স্বাধীন ভারতের 75 বছর স্মরণে পালিত হচ্ছে। 13 আগস্ট থেকে 15 আগস্ট পর্যন্ত নাগরিকদের তাদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে উত্সাহিত করতে 'হর ঘর তিরঙ্গা' প্রচারাভিযান শুরু করা হয়েছে।




স্বরাষ্ট্র সচিব তার চিঠির সাথে 30 ডিসেম্বর 2021 এবং 20 জুলাই 2022 তারিখে করা পরিবর্তনগুলি সহ পতাকা কোডের প্রধান বৈশিষ্ট্যগুলি এবং জাতীয় পতাকার ব্যবহার এবং প্রদর্শন সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসা করা প্রশ্নগুলি সংযুক্ত করেছেন।