ভারতে পড়াশোনার জন্য প্রধানমন্ত্রী মোদীকে চিঠি আফগান তরুণীর 

Afghan girl Fatima
pic source: India Today


আফগানিস্তানের কলেজ ছাত্রী ফাতিমা (Afghan girl Fatima) শুক্রবার ভারতে পড়ার জন্য ভিসার অনুপলব্ধতার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন। চিঠিতে, তিনি প্রধানমন্ত্রী মোদি (Prime Minister of India Narendra Modi)-কে ভারতে পড়াশোনার জন্য বৃত্তি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন “আমি, আফগানিস্তানের কলেজছাত্রী ফাতিমা(Afghan girl Fatima), ভারতের প্রধানমন্ত্রী(Prime Minister of India Narendra Modi)-র কাছে আবেদন করছি আমাকে ভারতে পড়াশোনার জন্য একটি বৃত্তি দেওয়ার জন্য। আমরা ভারতকে ভালোবাসি এটা আমাদের পরিবারের মতো,” ইন্ডিয়া টুডের একটি ভিডিওতে তিনি বলেছিলেন।



এটা অবশ্যই উল্লেখ করা উচিত যে ভারতে অধ্যয়নরত 5000 -রও বেশি আফগান শিক্ষার্থী গত বছর ধরে আফগানিস্তানে আটকে আছে এবং ভিসা না পাওয়ার কারণে তারা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছে না।



তালেবানরা আফগানিস্তানে শাসন শুরু করার পর, আফগান ছাত্ররা যারা আগে ভারতীয় প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিল তারা এখনও তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য ভিসা জারির জন্য অপেক্ষা করছে।



2022 সালের মে মাসে কিছু শিক্ষার্থী কাবুলে ভারতীয় দূতাবাসের বাইরে প্রতিবাদ করেছিল এবং ভারতীয় কর্তৃপক্ষকে তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য ই-ভিসা দেওয়ার জন্য অনুরোধ করেছিল।