Muharram: আজ মহরম, কেন পালন করা হয়? জানুন দিনটির তাৎপর্য ও ইতিহাস

আজ মহরম, কেন পালন করা হয়? জানুন দিনটির তাৎপর্য ও ইতিহাস

Muharram



মহরম হল ইসলামিক নববর্ষের প্রথম মাস, যাকে আল হিজরি বা আরবি নববর্ষও বলা হয়। এই পবিত্র মাসেই নবি মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন। মাসের দশম দিন আশুরা নামে পরিচিত। মহরমের দশম দিন, সেদিন কারবালায় নবির নাতি হুসেন ইবনে আলির শাহাদাতের মৃত্যু হয়। তাঁর স্মরণে মুসলমানরা এই দিনে শোকপ্রকাশ করেন। 



মুহরম শব্দের অর্থ ‘অনুমতি নেই’ বা ‘নিষিদ্ধ’। তাই এই দিনে মুসলমানদের যুদ্ধের মতো ক্রিয়াকলাপে অংশ নেওয়া নিষিদ্ধ। এই দিনটি প্রার্থনা এবং আত্মদর্শনের দিন হিসাবেও পালিত হয়। এই পবিত্র দিনে ইসলাম ধর্মালম্বী মানুষেরা শোক পালন করেন। 



ইসলামিক ক‍্যালেন্ডারের মাস চাঁদ অনুযায়ী হয়। চন্দ্র মাসের উপর নির্ভরশীল এই ক‍্যালেন্ডারের প্রথম মাস মহরম। এরপর সাফার, রাবি-আল-থানি, জুমাদা আল-আউয়াল, জুমাদা আত-থানিয়া, রজব, শাবান, রমাদান, শাওয়াল, জুল-কাদাহ এবং জু আল-হিজ্জাহ মাস। পবিত্র মাস গুলোর মধ‍্যে এই মহরম মাস অত‍্যন্ত গুরুত্বপূর্ণ।  চান্দ্র ক্যালেন্ডারে একটি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ বা ৩০ দিনে হয়।



এই বছর, ইসলামি নববর্ষকে১৪৪৪ হিজরি  হিসাবে উল্লেখ করা হয়েছে। যার অর্থ নবি মক্কা থেকে মদিনায় হিজরত করার ১৪৪৪ বছর কেটে গেছে। সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, ইরাক, বাহরিন এবং অন্যান্য আরব রাষ্ট্র-সহ মধ্যপ্রাচ্য জুড়ে এবছর ৩০শে জুলাই ইসলামিক ক‍্যালেন্ডারের সূচনা দিবস ধরা হয়। অশুরা ৮ অগস্ট, ২০২২ তারিখে পালন করা হয় এই দেশ গুলিতে। অন‍্যদিকে নয়াদিল্লিতে ইমারত-ই-শরিয়াহ হিন্দ ৩১ জুলাই, ২০২২ ইসলামিক নববর্ষের সূচনা হিসাবে চিহ্নিত করেছিল। তাই ৯ অগস্ট, ২০২২ মঙ্গলবার অশুরা পালিত হওয়ার কথা ভারত সহ অন‍্যান‍্য দেশে। 

Post a Comment

thanks