Amartya Sen : বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন !

সিপিএম নেতা সুজন চক্রবর্তীর আবেদনের পরেই কি এই সিদ্ধান্ত !


Amartya Sen



সোমবার নজরুল মঞ্চে প্রদান করা হবে পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গ সম্মান। রাজ্য সরকারের তরফে বঙ্গবিভূষণ সম্মান তুলে দেওয়ার কথা রয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের হাতে। কিন্তু জানা যাচ্ছে বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন ।




তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, বর্তমানে তিনি বিদেশে আছেন। ওই সূত্রে আরও বলা হয়েছে, এখন তিনি দেশে ফিরছেন না। তবে কী কারণ বঙ্গবিভূষণ তিনি নিচ্ছেন না, তা অবশ্য স্পষ্ট করা হয়নি।


স্কুল সার্ভিস নিয়োগ দুর্নীতির ঘটনায় শনিবারই গ্রেফতার করা হয়েছে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়কে। তারপরেই রাজ্যের দেওয়া বঙ্গ সম্মান বয়কট করার জন্য নাগরিক সমাজের কাছে আবেদন করেছিলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।


পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারিতে মুখ্যমন্ত্রী কিছুতেই দায় এড়াতে পারেন না বলে মনে করেন সুজন চক্রবর্তী। সুজনের কথায়, ”মুখ্যমন্ত্রীর সবচেয়ে ঘনিষ্ঠরা অপরাধে যুক্ত। তিনি এর দায় আস্বীকার করবেন কীভাবে?” মমতা বন্দ্যোপাধ্যায়কে টিপ্পনি করে সিপিএম নেতা আরও বলেন, ”রাজীব কুমারের সময়ে তো রাস্তায় বসেছিলেন। এবার সিজিও কমপ্লেক্সের সামনে গিয়ে কখন বসবেন?”


ফলে এখন জল্পনা সেই আবেদনের পরেই কী রাজ্যের দেওয়া বঙ্গবিভূষণ সম্মান নিতে আপত্তি নোবেল জয়ী অর্মত্য সেনের ? এই প্রশ্নের জবাব অবশ্য নোবেল জয়ীর পরিবার থেকে পাওয়া যায়নি।


শনিবারের লেখা সেই চিঠিতে সিপিএম নেতা সুজন চক্রবর্তী শুধু অর্মত্য সেন নন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ই নন, কৌশিক বসু, দেবশঙ্কর হালদারদের কাছেও রাজ্য সরকারের 'বঙ্গবিভূষণ' সম্মান প্রত্যাখ্যানের আর্জি জানিয়েছিলেন। এখন দেখার আগামীকাল রাজ্যের বঙ্গ সম্মান থেকে কেউ মুখ ফিরিয়ে নেন নাকি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ