Cashless Treatment : এখন আরও হাসপাতালে নগদহীন চিকিত্সা সুবিধা পাওয়া যাবে, তবে স্বাস্থ্য বীমা প্রিমিয়াম ব্যয়বহুল হবে

Health Insurance



এখন আরও বেশি সংখ্যক হাসপাতাল রোগীদের নগদবিহীন চিকিৎসা (Cashless Treatment) দিতে সক্ষম হবে। ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (IRDA) বীমা সংস্থাগুলিকে (insurance companies) ইচ্ছামতো হাসপাতালগুলিকে তালিকাভুক্ত করার স্বাধীনতা দিয়েছে৷




কোম্পানিগুলোকে (insurance companies) বোর্ড পর্যায়ে একটি নীতিমালা প্রণয়ন করতে হবে। এরপর তারা যে কোনো হাসপাতালকে প্যানেলে আনতে পারবে। এই সিদ্ধান্তের মাধ্যমে নগদবিহীন সুবিধার নিয়ম সরল করা হয়েছে।




এখনও অবধি, শুধুমাত্র সেই হাসপাতালগুলিকে তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া হয়েছিল, যাদের এনবিএইচ শংসাপত্র রয়েছে। অন্যথায় হাসপাতালটিকে রোহিণী (Registry of Hospitals in the Network of Insurers) এর সাথে নিবন্ধিত হতে হবে। IRDA বীমা কোম্পানির সাথে TPAs ​​(Third Party Administrators) কে চিঠিও পাঠিয়েছে।




IRDA বলেছে যে বোর্ডের নীতিতে হাসপাতালে ন্যূনতম জনবল এবং স্বাস্থ্য সম্পর্কিত পরিকাঠামোর যত্ন নেওয়া উচিত। এর পাশাপাশি সময়ে সময়ে কোম্পানিগুলোর ওয়েবসাইটে বোর্ড কর্তৃক অনুমোদিত প্যানেলের নিয়মকানুনও রাখতে হবে।




এদিকে GST কাউন্সিল সম্প্রতি 5,000 টাকার উপরে প্রতিদিনের কেবিন ভাড়ার উপর 5% GST আরোপের অনুমোদন দিয়েছে। এর ফলে স্বাস্থ্য বীমা ব্যয়বহুল (health insurance premium) করতে পারে।




স্বাস্থ্য বীমা প্রিমিয়ামেও (health insurance premium) 18 শতাংশের GST প্রযোজ্য। এ কারণে বীমা কোম্পানিগুলোকেও (insurance companies) হাসপাতালের প্যাকেজে পরিবর্তন আনতে হবে।




আইআরডিএ বলেছে যে শুধুমাত্র সেই হাসপাতালগুলিকে প্যানেলে অন্তর্ভুক্ত করা হবে, যেগুলি বীমা সংস্থাগুলির (insurance companies) বোর্ড দ্বারা প্রণীত নিয়মগুলি অনুসরণ করবে।