পৌরসভার মেটাল রাস্তার জন্য বরাদ্দ ১৫ লক্ষ টাকা, খুশি পৌরবাসিন্দারা






দক্ষিণ দিনাজপুর : 


অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর পুরবাসী পেতে চলেছে মেটাল রাস্তা। ইতিমধ্যে, জোরকদমে তার কাজ চলছে। 



২০১৭ সালে দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর পৌরসভার গঠন হয়। পুরসভা গঠনের পাঁচ বছরের ইতিহাসে প্রথম মেটাল ঢালাই রাস্তার কাজ প্রায় শেষের দিকে। উল্লেখ্য, বুনিয়াদপুর শহরের পিরতলা থেকে শেরপুর রোডে ৫৮১ মিটার লম্বা ও ৪ মিটার চওড়া পাকা রাস্তাটির জন্য পুরসভার তরফে প্রায় সাড়ে ১৫ লক্ষ টাকা অনুমোদন করা হয়েছে। পুরসভার এই উদ্যোগে খুশি পুরসভার নাগরিকরা। 



জানা গিয়েছে, বুনিয়াদপুর শহরের রাস্তাগুলির মধ্যে পিরতলা থেকে শেরপুর রাস্তাটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এক, দুই এবং তিন নম্বর ওয়ার্ডের কয়েক হাজার মানুষ প্রতিদিন যাতায়াতের জন্য এই রাস্তা ব্যবহার করে থাকেন। এছাড়াও বংশীহারী ব্লকের ভজবল্লভপুর পঞ্চায়েত এলাকার বহু মানুষ এই রাস্তা দিয়ে যাতায়াত করে আসছেন দীর্ঘদিন থেকে। গুরুত্বপূর্ণ এই রাস্তাটি সংস্কারের জন্য স্থানীয় বাসিন্দারা বহুদিন ধরে দাবি জানিয়ে আসছেন। 



২০১৪ সালে একবার রাস্তাটির সংস্কার করা হয়েছিল। কিন্তু তারপর থেকে আর কোনও সংস্কার না হওয়ায় যাতায়াতের ক্ষেত্রে সমস্যার মধ্যে পড়তে হচ্ছিল এলাকাবাসীকে। বর্ষার মধ্যে পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়ে। তবে অবশেষে পুরসভার এই উদ্যোগে খুশি বুনিয়াদপুরবাসী। বর্ষার আগেই রাস্তাটি সংস্কারের জন্য আবেদন জানিয়েছিলেন। পুর নাগরিকদের দাবি মেনেই পুরসভার তরফে রাস্তাটি মেটাল ঢালাই করার উদ্যোগ নেয়। এর জন্য বরাদ্দ করা হয় প্রায় সাড়ে ১৫ লক্ষ টাকা। ৫৮১ মিটার লম্বা রাস্তাটি সংস্কারের কাজের সূচনা করা হয় ৩০ এপ্রিল। আমরা আশাবাদী।' 




পুরপিতা অখিলচন্দ্র বর্মন সহ স্থানীয় কাউন্সিলারদের উপস্থিতিতে এই কাজের শিলান্যাস হয়। স্থানীয় একটি ঠিকাদার সংস্থা প্রায় চার মাস ধরে কাজ করছে। তিন ইঞ্চি পুরু পরপর দুটি পাথরের লেয়ার বসানোর পর পিচ ঢালাই রাস্তায় দুই পাশে হবে নিকাশিনালা। কাজ ঠিকমতো হচ্ছে কিনা, সেদিকে নজর রাখছেন স্থানীয় বাসিন্দারা। সেই সঙ্গে পুরসভার তরফেও তদারকি করা হচ্ছে। পুরপ্রধান অখিলচন্দ্র বর্মন বলেন, দীর্ঘদিন থেকেই পুরবাসী রাস্তাটি সংস্কারের জন্য দাবি জানিয়ে আসছিলেন। ২০১৪ সালের পর থেকে ৫৮১ মিটার এই বেহাল রাস্তার কাজ হয়নি। আমরা প্রথম মেটাল রাস্তা তৈরি করলাম। এতে এলাকার কয়েক হাজার মানুষ উপকৃত হবেন। রাস্তার কাজ শেষ হলেই রাস্তার দুই পাশে আপাতত কাঁচা নিকাশিনালা তৈরী করা হবে। খুব তাড়াতাড়ি কাজ শেষ হয়ে যাবে বলে পৌরসভার সূত্রে জানা গিয়েছে। 



তবে বলাই বাহুল্য দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বুনিয়াদপুরে এই মেটাল রাস্তা পৌরসভার উদ্যোগে হওয়ায় খুশি শহরের বাসিন্দা সহ পৌর বাসিন্দারা।